fbpx

এক বছরে পণ্য আমদানি বেড়েছে ৪৭ দশমিক ৫৬ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের প্রকোপ কাটিয়ে ওঠার পর দেশে আমদানির পরিমাণ বেড়েছে। এক বছরে গম ও মসলা ছাড়া সব পণ্য আমদানি বেড়েছে প্রায় ৫০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক বলছে, গত জুলাই-সেপ্টেম্বর সময়ে আগের বছরের একই সময়ের তুলনায় আমদানি বেড়েছে ৪৭ দশমিক ৫৬ শতাংশ। এ সময় আমদানি হয়েছে ১ হাজার ৮৭২ কোটি ডলারের পণ্য। আর গত বছরের একই সময়ে আমদানি হয়েছিল ১ হাজার ২৬৮ কোটি ডলারের পণ্য।

কেন্দ্রীয় ব্যাংকের এই প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে কাস্টমসের তথ্যের ভিত্তিতে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর মাসে ৫৪ কোটি ডলারের চাল ও গম আমদানি হয়। গত বছরের একই সময়ে এই আমদানির পরিমাণ ছিল ৪৫ কোটি ডলারের খাদ্যপণ্য। গত এক বছরে গম আমদানি কমলেও চাল আমদানি বেড়েছে অস্বাভাবিক হারে।

আর এ বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে দুধ ও দুগ্ধজাত পণ্য, মসলা, তেল, চিনিসহ বিভিন্ন ভোগ্যপণ্য আমদানি হয় ১১৬ কোটি ডলার। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৮২ কোটি ডলার।

অন্যদিকে, গত বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে পেট্রোলিয়াম, পোশাক খাত, ওষুধ ও প্লাস্টিক খাতের পণ্য আমদানি হয়েছিল ৭৪২ কোটি ডলার, চলতি বছরের একই সময়ে যার পরিমাণ ১ হাজার ১৪৮ কোটি ডলার।

গত বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে মূলধনি যন্ত্র ও মূলধনি যন্ত্র আমদানি হয় ২৬৩ কোটি ডলারের, চলতি বছরের একই সময়ে যার পরিমাণ ৩৬৯ কোটি ডলারের।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, যেসব পণ্য আমদানি সবচেয়ে বেশি বেড়েছে, তার মধ্যে আছে চাল, অপরিশোধিত জ্বালানি, সুতা ও ওষুধ খাতের বিভিন্ন পণ্য ও সার।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, পণ্য আমদানি এখন আরও বেড়ে গিয়েছে। আর সম্প্রতি তেলের দাম বেড়ে যাওয়ায় পণ্যের দাম ও পরিবহন ভাড়াও বেড়েছে সমানতালে। যার প্রভাব গিয়ে পড়ছে রিজার্ভের ওপর।

Advertisement
Share.

Leave A Reply