fbpx

এক সপ্তাহের মধ্যে ভোজ্যতেলের দাম সমন্বয় হবে: বাণিজ্যমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন আগামী ১ সপ্তাহের মধ্যে ভোজ্যতেলের দাম সমন্বয় করা হবে। আর এ বিষয়ে, শিগগিরই ট্যারিফ কমিশন বসবে বলেও জানান তিনি।

১১ আগস্ট (বৃহস্পতিবার) দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সংবাদমাধ্যমে মন্ত্রী এ কথা জানান। তবে এ বিষয়ে তেল ব্যবসায়ীরা একটা দাবি জানিয়েছেন জানিয়ে মন্ত্রী বলেন, সেটা জাস্টিফাইড কি-না, তা এক সপ্তাহের মধ্যে ট্যারিফ কমিশন বসে ঠিক করবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমেছে। কিন্তু আমাদের দেশে ডলারের দামটা বেড়েছে। তাই যে সুফলটা পাওয়ার কথা, সেটা পাওয়া যাচ্ছে না। তারপরও ট্যারিফ কমিশন পুরো বিষয়টি চেক করবে।

এদিকে সম্প্রতি ডলারের দাম বাড়ায় ভোজ্যতেলের দাম সমন্বয়ের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে প্রতি লিটার বোতলজাত ভোজ্যতেলের দাম ২০ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) পাঠানো চিঠিতে বলা হয়েছে, লিটার প্রতি ২০ টাকা বাড়িয়ে সয়াবিন তেলের দাম ১৮৫ টাকা থেকে ২০৫ টাকা করার কথা বলা হয়েছে। এছাড়া খোলা সয়াবিন তেল ১৬৬ টাকা থেকে বাড়িয়ে ১৮০ টাকা এবং পাঁচ লিটারের বোতল ৯১০ টাকা থেকে ৯৬০ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন বলছে, টাকার বিপরীতে ডলারের দাম ব্যাপকভাবে বেড়েছে। ফলে ভোজ্যতেলের আমদানি মূল্য বেড়ে গেছে। তাই ডলারের বাড়তি দাম অনুযায়ী তেলের মূল্য সমন্বয়ের জন্য বলা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply