fbpx

এখন থেকে ১৮ বছরের শিক্ষার্থীরাও টিকা নিতে পারবেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এখন থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরাও করোনাভাইরাসের টিকা নিতে পারবেন। এজন্য সুরক্ষা অ্যাপেও পরিবর্তন আনা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) রাতে সুরক্ষা অ্যাপে দেখা যাচ্ছে ১৮ বছর বা তদূর্ধ্ব ছাত্র-ছাত্রীদের টিকা নিবন্ধনের অপশন। এর আগে টিকার সর্বনিম্ন বয়সসীমা নির্ধারণ করা হয় ২৫ বছর।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ এ আলম প্রসঙ্গে জানান, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দ্রুত খুলে দেওয়ার ব্যাপারে নির্দেশনা রয়েছে। তাই শিক্ষার্থীদের টিকার আওতায় আনা জরুরি। এ লক্ষ্যেই সুরক্ষায় তাদের নিবন্ধনের সুযোগ দেওয়া হয়েছে।

এখন থেকে ১৮ বছরের শিক্ষার্থীরাও টিকা নিতে পারবেন

চলতি বছরের ৭ ফেব্রুয়ারি দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড দিয়ে প্রথম গণটিকা কার্যক্রম শুরু হয়। শুরুতে ৫৫ বছর বয়সীদের টিকার জন্য নিবন্ধন করার অনুমোদন দেওয়া হয়েছিল। পরে তা কমিয়ে ৪০ বছর করা হয়। তৃতীয় দফায় কমিয়ে ৩৫ বছর করা হয়। চতুর্থ দফায় তা আরও কমিয়ে ৩০ বছর করা হয়েছে। সর্বশেষ সিদ্ধান্ত অনুয়ায়ী, টিকা নেওয়ার এই বয়সসীমা ছিল ২৫ বছর।

একইসঙ্গে সবাইকে টিকার আওতায় আনতে বিশেষ বিবেচনায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের শিক্ষার্থীদেরও নিবন্ধনের সুযোগ দেয়া হয়।

পরে ২৯ জুলাই নতুন করে টিকা নেয়ার বয়সসীমা ২৫ বছর নির্ধারণ করা হয়। আর এখন এই টিকা নেয়ার বয়সসীমা ১৮ বছর নির্ধারণ করেছে সরকার।

Advertisement
Share.

Leave A Reply