fbpx

এজেন্সির সহায়তা ছাড়াই করা যাবে ওমরাহ, ২৪ ঘণ্টার মধ্যেই মিলবে ভিসা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এখন থেকে এজেন্সির সহায়তা ছাড়াই ধর্মপ্রাণ মুসল্লিরা পবিত্র ওমরাহ পালন করতে পারবেন। ওমরাহ পালনের নতুন এই নীতি ঘোষণা করেছে সৌদি আরব। শুধু তাই নয়, ব্যক্তিগতভাবে অনলাইনে আবেদন করেই ওমরাহ পালন করা যাবে। পাশাপাশি আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিজিট ভিসা দেওয়া হবে বলেও জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী।

বৃহস্পতিবার (২ জুন) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট।

সেখানে বলা হয়েছে, হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ বৃহস্পতিবার সৌদি আরবের বাইরে থেকে ওমরাহ পালন করতে ইচ্ছুক মুসল্লিদের জন্য একটি ইলেকট্রনিক পরিষেবা চালু করার ঘোষণা দিয়েছেন। মূলত আগ্রহী মুসল্লিদের ওমরাহ ভিসার আবেদনের জন্য এই ইলেকট্রনিক পরিষেবা চালুর ঘোষণা দেওয়া হয়।

সেখানে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী বলেন, ‘এখন থেকে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে ওমরাহর জন্য ভিজিট ভিসা ইস্যু করা হবে।’

তিনি আরও বলেন, ওমরাহ ভিসার জন্য আবেদনপত্র সৌদি আরবের বাইরে থেকে ব্যক্তিগতভাবে সাবমিট করা যাবে। সৌদি আরবের ভিশন ২০৩০-এর লক্ষ্য হচ্ছে, বৃহত্তর সংখ্যায় ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য সৌদিতে অভ্যর্থনা সহজতর করা। এজন্য এমন ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

অন্যদিকে সৌদি আরবের সংবাদপত্র ওকাজ’র প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী জানান, ওমরাহ পালনের জন্য ভিজিট ভিসার মেয়াদ এখন থেকে এক মাসের পরিবর্তে ৩ মাস মেয়াদে দেওয়া হবে। ওমরাহ পালন করতে সৌদি আরবে আসা সকল মুসল্লি কোনো ধরনের বাধা ছাড়াই সৌদি আরবের যেকোনো অঞ্চলে যাতায়াত বা ভ্রমণ করতে পারেবন।

তিনি আরও বলেন, চলতি বছর ১০ লাখ মানুষ পবিত্র হজ পালন করবেন। বিপুল সংখ্যক এই হাজীদের মধ্যে ৮৫ শতাংশ বা ৮ লাখ ৫০ হাজার বিদেশি মুসল্লি এবং ১৫ শতাংশ বা ১ লাখ ৫০ হাজার মুসল্লি সৌদি আরবের অভ্যন্তরীণ হাজী।

হজযাত্রীদের স্বাস্থ্য নিশ্চিত করতে মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অন্যান্য সংস্থা কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, চলতি বছর হজ স্মার্ট কার্ড বাস্তবায়িত হবে। ডিজিটাল এই প্রযুক্তি এই বছরের হজকে আরও নিখুঁতভাবে আয়োজন করতে সহায়তা করবে।

Advertisement
Share.

Leave A Reply