fbpx

এপ্রিলে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহের সম্ভাবনা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এপ্রিল মাসে এক থেকে দুটি নিম্নচাপ হতে পারে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার অধিদপ্তরের উপ-পরিচালক কাওসারা পারভীন বিবিএস বাংলাকে জানায়, ঘূর্ণিঝড়ের পাশাপাশি দেশের পশ্চিমাঞ্চলসহ দেশের কিছু কিছু এলকায় কয়েকটি তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এসব তাপপ্রবাহ মৃদু থেকে মাঝারি হতে পারে। দু’একবার তীব্র তাপপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

মৌলভীবাজার ও বরিশাল জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে, যা আরও কিছুদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ কাওসারা পারভীন।

৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে তা মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তা মাঝারি তাপপ্রবাহ এবং ৪০ ডিগ্রি তাপমাত্রার বেশি হলে তা তীব্র তাপপ্রবাহ বলে ধরে নেওয়া হয় বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এপ্রিল মাস জুড়েই স্বাভাবিক বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে। এছাড়া মাসের কয়েকদিন কালবৈশাখী ও ভারি বর্ষণে আকস্মিক বন্যার আশঙ্কাও রয়েছে বলেও জানানো হয়।

শুক্রবার সকাল পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পাবনার ঈশ্বরদীতে ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস এবং  সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস।

পশ্চিমা লঘুচাপের প্রভাবে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, কিশোরগঞ্জ জেলাসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ ঝড়ো হাওয়া এবং বৃষ্টিসহ বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলা বৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Advertisement
Share.

Leave A Reply