fbpx

এবার প্রধানমন্ত্রী ভার্চুয়ালি বই উৎসবের উদ্বোধন করবেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রতি বছর শিশুদের হাতে নতুন বই তুলে দিতে আয়োজন করা হয় বই উৎসবের। কিন্ত করোনা মহামারীর জন্য ২০২১ সালে এ উৎসবের আয়োজন করা সম্ভব হচ্ছে না।

এর পরিবর্তে ভার্চুয়ালি এই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৩১ ডিসেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে উদ্বোধন করা হবে এই উৎসবের। পরবর্তীতে পর্যায়ক্রমে দেশের সকল শিক্ষার্থীদের হাতে নতুন বছরের বই তুলে দেওয়া হবে।

এ প্রসঙ্গে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘প্রধানমন্ত্রী এবারের বই উৎসব ভার্চুয়াল আয়োজনেই উদ্বোধন করবেন। তারপরের অংশ শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে। তারা সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে।’

তবে প্রতিবারের মতো এবারও স্কুলগুলোতে বই উৎসব হবে কিনা সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়নি শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, প্রতি বছর ১ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ঢাকায় কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব পালন করা হয়। তবে এবার করোনার কারণে এ উৎসব বাতিল করা হতে পারে।

অন্যদিকে বাকি দুই মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রতি বছর গণভবন থেকে প্রধানমন্ত্রী বই উৎসবের উদ্বোধন করে থাকেন। কিন্ত এবার সেভাবে হবে না। প্রধানমন্ত্রী ভার্চুয়ালি ২০২১ শিক্ষাবর্ষের পাঠ্যবইয়ের মোড়ক উন্মোচন করবেন।

Advertisement
Share.

Leave A Reply