fbpx

এবার অ্যাপলের পদচিহ্ন অনুসরণ করছে শাওমি  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মার্কিনী টেক জায়ান্ট অ্যাপল সবসময় বাকিদের চেয়ে নিজেদের ভিন্নভাবে উপস্থাপন করে। এজন্য তারা মোবাইল ফোনের সঙ্গে চার্জার না দেওয়ার ট্রেন্ডটি বাজারে আনে। এবছরই তারা চার্জার ছাড়া আইফোন টুয়েলভ আনে।

এরপর এ নিয়ে ঠাট্টা-মশকরা শুরু করে শাওমি। প্রতিষ্ঠানটি অ্যাপলকে ঠাট্টা করে বিজ্ঞাপনও দেয়। কিন্ত এবার তারই দেখানো পথে হাঁটতে শুরু করেছে চীনের জনপ্রিয় এই মোবাইল কোম্পানি।

সোমবার (২৮ ডিসেম্বর) বাজারে নতুন ফ্ল্যাগশিপ ফোন আনছে শাওমি। তারা প্রিমিয়াম ক্যাটেগরির ‘মি-ইলেভেন’ স্মার্টফোনটি চীনে উন্মোচন করবে।

ফোনটির সঙ্গে কোনো চার্জার থাকবে কি না, তা নিয়ে কয়েক দিন ধরে বেশ গুঞ্জন চলে আসছিল প্রযুক্তি মহলে। তবে এসব কিছুর অবসান ঘটিয়ে শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা লেই জুন এক টুইটে জানান, মি-ইলেভেন ফ্ল্যাগশিপে থাকছে না কোনো চার্জার। অবশ্য এর কারণ হিসেবে তিনি পরিবেশগত উদ্বেগের কথা জানিয়েছিলেন।

এজন্য বক্সে চার্জার না থাকায় ক্রেতাদের সেটি আলাদা করে কিনে নিতে হবে।

বিভিন্ন গণমাধ্যমের খবর থেকে জানা গেছে, স্মার্টফোনটিতে শাওমি সুরক্ষার জন্য সর্বাধুনিক কর্নিং গরিলা গ্লাস ভিকটাস প্রোটেকশন ব্যবহার করেছে।

এদিকে গিজমোচায়নার এক প্রতিবেদন অনুযায়ী, শাওমি চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে মি-ইলেভেন ফোনের স্ক্র্যাচ প্রতিরোধী সুরক্ষা গ্লাসটি নিয়ে একটি পোস্ট দিয়েছে।

নতুন এই সুরক্ষা গ্লাসে সহ্য ক্ষমতা অন্য গ্লাসের চেয়ে দেড়গুণ বেশি বলে প্রতিষ্ঠানটি দাবি করছে। পাশাপাশি এটি দুই মিটার উঁচু থেকে পড়লেও ফোনটিকে সুরক্ষা দেবে বলেও দাবি করছে তারা।

এছাড়া ডিভাইসটিতে টিভি স্ক্রিনের অ্যাডভান্সড ডিসপ্লে টেকনোলজি ব্যবহার করা হয়েছে।

জানা গেছে, মি-ইলেভেনে ৬.৬৭ ইঞ্চির অ্যামোলেড পাঞ্চ হোল ডিসপ্লে, কোয়াড এইচডি প্লাস স্ক্রিন রেজুলেশন, ১২০ হার্জ রিফ্রেশ রেট রয়েছে।

এবার অ্যাপলের পদচিহ্ন অনুসরণ করছে শাওমি  

‘মি-ইলেভেন’ । ছবি : সংগৃহীত

 

এছাড়া প্রো মডেলের স্ক্রিনের রেজুলেশন হবে টু-কে। মডেলটিতে প্রসেসর থাকছে স্ন্যাপড্রাগন ৮৮৮।

স্মার্টফোনটির ব্যাক ক্যামেরা ১০৮ মেগাপিক্সেল এবং ১৩ মেগাপিক্সেলের সেকেন্ডারি লেন্স ও ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। এছাড়া ছবি তোলার পর প্রসেসিংয়ের জন্য ডিজিটাল কম্পিউটেশন প্রসেসও থাকছে।

ডিভাইসটি অ্যান্ড্রয়েড ইলেভেন অপারেটিং সিস্টেমে চলবে। আর ব্যাটারি ৪৭৮০ এমএএইচ এবং ৫০ ওয়াটের চার্জিং প্রযুক্তিও আছে।

৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণে ফোনটি বাজারে পাওয়া যাবে।

তবে ডিভাইসটির দাম কত হতে পারে সে সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায়নি।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংও একই পথে হাঁটতে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রতিষ্ঠানটি তাদের আসন্ন এস টোয়ান্টি ওয়ান ফ্ল্যাগশিপে কোনো চার্জার রাখবে না বলে শোনা যাচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply