fbpx

এবার এসএসসি-এইচএসসি পরীক্ষা, আদৌ কী হবে?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে করোনা মহামারির প্রভাব যে হারে বেড়ে চলেছে, তাতে শিক্ষার্থী-অভিভাবকসহ সবাই এখন অনিশ্চয়তায় রয়েছে, যে এবারও কি গতবছরের মতো পরীক্ষা ছাড়াই মূল্যায়ন করা হবে শিক্ষার্থীদের? এর আগে, সরকারের পরিকল্পনা অনুযায়ী, ৩০ মার্চ থেকে এসএসসি’র জন্য ৬০ দিন শ্রেণিকক্ষে ক্লাস করিয়ে এবং এইচএসসি’র জন্য ৮০ দিন শ্রেণিকক্ষে ক্লাস করিয়ে পরীক্ষা নেওয়ার কথা ছিল। করোনা পরিস্থিতির অবনতির কারণে সে সিদ্ধান্ত থেকেও সরে আসতে হলো সরকারকে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে কবে নাগাদ পরীক্ষা নেওয়া সম্ভব হবে বা গত বছরের মতো পরীক্ষা ছাড়াই মূল্যায়ন করা হবে কিনা, সবকিছু নির্ভর করছে সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তের উপর।

ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা আরও জানান, যে কোন সময় যদি সরকারের পক্ষ থেকে পরীক্ষার সিদ্ধান্ত দেওয়া হয়, তার প্রস্তুতি হিসেবে এরইমধ্যে এসএসসি পরীক্ষার ফরম পূরণ, প্রশ্নপত্র প্রণয়ন ও ছাপার কাজটি এগিয়ে রাখছেন তারা। তবে, ৩০ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত থেকে সরকার সরে আসায় নতুন সিদ্ধান্ত অনুযায়ী স্কুল-কলেজ খোলা হবে ২৩ মে এবং বিশ্ববিদ্যালয় খোলা হবে ২৪ মে।

উল্লেখ্য, গত প্রায় এক দশকের বেশি সময় ধরে ফেব্রুয়ারি মাসে এসএসসি এবং এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু, করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চলছে ছুটি। তাই পরীক্ষা তো সম্ভবই হচ্ছে না, এমনকি প্রায় এক বছরের বেশি সময় হলো শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে যেতেও পারছে না।

Advertisement
Share.

Leave A Reply