fbpx

এবার নেটওয়ার্কের ভেতর সফল মেধাবীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান থেকে লেখাপড়া শেষ করে মোটা বেতনের চাকরির পেছনে নয়, নিজেই কিছু করার উদ্যোগ থেকে একেকজন হয়ে উঠেছেন সফল এন্টারপ্রেনার বা উদ্যোক্তা। একেকজন উদ্যোক্তা তাদের পরিকল্পনা, বাস্তবায়নের জটিলতা এবং সফলতার গল্প ভাগ করে নিতে শনিবার (৩০ জুলাই) বিকেলে জড়ো হয়েছিলেন রাজধানীর বনানী বুয়েট গ্র্যাজুয়েট ক্লাবে।

তারা সবাই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের সাবেক শিক্ষার্থী। সবার মূল লক্ষ্য ‘বুয়েটিয়ান এন্টারপ্রেনার্স নেটওয়ার্ক’ গড়ে তোলা। যে নেটওয়ার্ক থেকে উপকৃত হবেন অভিজ্ঞ, অনভিজ্ঞ এবং নতুন উদ্যোক্তারা।

অনুষ্ঠানে বাংলাদেশ এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রবিউল আলম বলেন, ‘৮০’র দশকে দেশে বিদেশি পণ্যের জয়জয়কার ছিল। দেশের মাটিতে নিজেদের প্রতিষ্ঠানে গুণগত মানসম্পন্ন পণ্য তৈরি করার চ্যালেঞ্জ নিয়ে কাজ করেছি এবং সফলও হয়েছি। কিন্তু অনেক জট খুলতে হয়েছে, পাড়ি দিতে হয়েছে অনেক বন্ধুর পথ। এখন যেমন ভারত ও নেপালের প্রত্যন্ত অঞ্চলে গেলেও এনার্জিপ্যাকের পণ্য দেখা যায়। শতভাগ বিদ্যুতায়নের পরিকল্পনায় ৯০ শতাংশ বাংলাদেশি পণ্য ব্যবহার করা হয়েছে। অতএব, পরিবর্তন হচ্ছে। সেজন্য কাজ করে যেতে হবে সবাইকে।

বিবিএস গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার বলেন, ‘বিদেশি পণ্যের চেয়ে বাংলাদেশে অনেক বেশি মানসম্মত পণ্য তৈরি হচ্ছে। এখন প্রয়োজন হচ্ছে, সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের সবার সহযোগিতা। যেনো যেকোন পরিকল্পনা বাস্তবায়নে দেশীয় পণ্যকে বেশি মূল্যায়ন করা হয়।’

বুয়েটিয়ান এন্টারপ্রেনার্স মিট ২০২২ এর মূল লক্ষ্য, যারা পাশ করে বের হয়ে চাকরি নয়, উদ্যোক্তা হয়েছেন, তাদেরকে এক ছাতার নিচে সংঘবদ্ধ করা। নতুন এন্টারপ্রেনার তৈরি করা। ধৈর্য, সাহস, পরিশ্রম, অধ্যবসায়কে সফল উদ্যোক্তা হবার প্রথম শর্ত, বলছেন অনুষ্ঠানে উপস্থিত একাধিক বক্তা।

বুয়েট অ্যালামনাই এসোসিয়েশন এবং বুয়েট ক্যাম্পাস থেকে নতুন উদ্যোক্তাদের জন্য খোলা থাকবে সবরকম সহযোগীতার দুয়ার, জানালেন বুয়েট অধ্যাপক আনিসুজ্জামান।

নিজেদের মধ্যে পরিচিতি বাড়ানো, পারস্পরিক সহযোগিতা এবং চাকরি নেবো না, চাকরি দেবো, এই মানসিকতায় দেশের কর্মসংস্থান বৃদ্ধি এবং দেশের অর্থনীতিতে ভূমিকা রাখার চ্যালেঞ্জ বাস্তবায়নই হবে বুয়েটিয়ান এন্টারপ্রেনার্স নেটওয়ার্ক এর মূল উদ্দেশ্য।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিকল্প ইঞ্জিনিয়ারিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মাহতাব উদ্দিন, ইউটিলিটি প্রফেশনালস এর ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার হাশমতুজ্জামান, ডিপিডিসির পরিচালনা পর্ষদের সদস্য ইঞ্জিনিয়ার মনিরুজ্জামান, মাসলো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার শারমিন আফরোজ শিমু, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইঞ্জিনিয়ার সাজ্জাদ হোসেন, সাইনেসিস আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার সোহরাব আহমেদ চৌধুরীসহ বুয়েটের প্রাক্তন বেশ কয়েকজন শিক্ষার্থী, যারা নিজ নিজ ক্ষেত্রে ব্যবসা করে সফল।

Advertisement
Share.

Leave A Reply