fbpx

এবার বানরকে দিয়ে ভিডিও গেম খেলালেন ইলন মাস্ক!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রযুক্তি দুনিয়ায় ইলন মাস্ক এক বহুমুখী প্রতিভার নাম। স্পেসএক্সের এই প্রতিষ্ঠাতা প্রায়শই কিছু না কিছুর ওপর নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন।

কিছুদিন আগে শোনা যাচ্ছিল, তিনি বানরের মস্তিস্কের নানা দিক নিয়ে গবেষণা চালাচ্ছিলেন। এবার তারই একটি ভিডিও প্রকাশ করলেন। যেখানে দেখা যাচ্ছে, একটি বানর ভিডিও গেম খেলছে!

মাস্কের নিউরোটেকনোলজি সংস্থা নিউরালিংক এই ভিডিওটি প্রকাশ করেছে। যাদের মূল লক্ষ্য হচ্ছে এমন একটি ইন্টারফেস তৈরি করা, যা মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে জুড়ে দেয়।

ইলন মাস্কের করা এই ভিডিওর দৈর্ঘ্য চার মিনিট। যেখানে দেখা যায়, ৯ বছর বয়সী মাকাক প্রজাতির বানর ‘পেজার’ কম্পিউটার স্ক্রিনে ‘মাইন্ড পং’ নামের একটি ভিডিও গেম খেলছে। পেজারের মস্তিষ্কের উভয় পাশে নিউরালিংক যুক্ত করা ছিল।

পেজারকে এই গেম নিয়ন্ত্রণের জন্য জয়স্টিক ব্যবহার করতে দেখা গেছে। এ সময় তার মস্তিষ্কে নিউরনের প্রবাহ সরাসরি সম্প্রচার করেছেন গবেষকেরা। ফলে পেজারের মস্তিষ্কের স্নায়বিক ক্রিয়াকলাপের সাথে তার জয়স্টিক চালানোর একটি গাণিতিক সম্পর্ক স্থাপন করা সম্ভব হয়েছে।

কিছুক্ষণ পর বিজ্ঞানীরা জয়স্টিকটির সংযোগ বিচ্ছিন্ন করে দিলেও পেজারকে গেমটি চালিয়ে যেতে দেখা যায়।

নিউরালিংক জানিয়েছে, প্রায় ছয় সপ্তাহ আগেই এ পরীক্ষার জন্য বিজ্ঞানীরা পেজারের মস্তিষ্কে মাইক্রোচিপ স্থাপন করেন।

ভবিষ্যতে এ প্রযুক্তির মাধ্যমে মস্তিষ্ক ও মেরুদণ্ডে আঘাতপ্রাপ্ত রোগীদের চিকিৎসা করা সম্ভব হবে বলে মনে করেন টেসলার এই প্রতিষ্ঠাতা। তার মতে, পক্ষাঘাতগ্রস্ত যে কেউ এ প্রযুক্তির মাধ্যমে তাদের মস্তিষ্ক ব্যবহার করেই স্মার্টফোন ব্যবহার পারবে এবং যা হাতের আঙ্গুলের চাইতেও দ্রত কাজ করবে। গেল বছর প্রতিষ্ঠানটি জের্টরুড নামের একটি শূকরের ওপরও একই রকম পরীক্ষা চালিয়েছিল।

ইউটিউবে এই ভিডিওটি এক মিলিয়নেরও বেশি বার ভিউ হয়েছে। আপনি যদি ভিডিওটি না দেখে থাকেন, তাহলে এখনই দেখে নিন।

Advertisement
Share.

Leave A Reply