fbpx

এলপিজি গ্যাসের দাম বাড়ল কেজিতে ৫ টাকা ১৭ পয়সা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গেল দুই মাস আগে তরল পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির দাম কমলেও আবার সেই দাম বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

প্রতি কেজি এলপিজির দাম ৫ টাকা ১৭ পয়সা বা ৫ দশমিক ২৬ শতাংশ বাড়িয়ে ১০৩ টাকা ৩৪ পয়সা নির্ধারণ করেছে সরকার।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সৌদি সিপির সঙ্গে সমন্বয় করে এনার্জি রেগুলেটরি কমিশন এক সংবাদ সম্মেলনে এলপিজির এই নতুন দাম ঘোষণা করেন। এদিন সন্ধ্যা ৬টা থেকেই নতুন এই দাম কার্যকর হবে।

নতুন মূল্য হার অনুযায়ী, এলপিজির সাড়ে ৫ কেজির সিলিন্ডারের দাম ৫৬৮ টাকা, ১২ কেজি সিলিন্ডার ১২৪০ টাকা, সাড়ে ১২ কেজি ১২৯২ টাকা, ১৫ কেজি ১৫৫০ টাকা, ১৬ কেজি ১৬৫৩ টাকা, ১৮ কেজি ১৮৬০ টাকা, ২০ কেজি ২০৬৭ টাকা, ২২ কেজি ২২৭৩ টাকা, ২৫ কেজি ২৫৮২ টাকা, ৩০ কেজি ৩১০০ টাকা, ৩৩ কেজি ৩৪১০ টাকা, ৩৫ কেজি ৩৬১৭ টাকা ও ৪৫ কেজির বোতল ৪৬৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রান্নার কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত ১২ কেজি ওজনের একটি এলপিজির সিলিন্ডারের দাম ঠিক করা হয়েছে ভ্যাটসহ ১ হাজার ২৪০ টাকা। জানুয়ারি মাসে এই দাম ছিল ১ হাজার ১৭৮ টাকা ছিল। সে হিসেবে এই মাসে গ্রাহকদের বাড়তি ৬২ টাকা গুণতে হবে।

ফেব্রুয়ারি মাসে এলপিজির মূল উপাদন প্রোপেন ও বিউটনের আন্তর্জাতিক মূল্য বা সিপি প্রতি টন ৭৭৫ ডলার ঠিক করা হয়েছে। সেই হিসাবে এই দুই গ্যাসীয় দ্রব্যের ৩৫:৬৫ মিশ্রণের মূল্য বেড়ে দাঁড়িয়েছে প্রতিটন ৭৭৫ ডলার। জানুয়ারি মাসে এ মিশ্রণের মূল্য ছিল ৭২০ দশমিক ৫০ ডলার।

ঘোষণা অনুযায়ী, এখন রেটিকুলেটেড এলপিজির দাম ঠিক হয়েছে ১০০ টাকা ১০ পয়সা, জানুয়ারিতে যা ছিল ৯৪ টাকা ৯৪ পয়সা ছিল।

পাশাপাশি যানবাহনে ব্যবহৃত অটোগ্যাসের দাম ভ্যাটসহ ৫৭ টাকা ৮১ পয়সা ধরা হয়েছে, আগের মাসে যা ছিল ৫৪ টাকা ৯৪ পয়সা।

সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, ‘ইতোমধ্যে পাইপলাইনে গ্যাস সরবরাহকারী সরকারি প্রতিষ্ঠানগুলোও মার্জিন বাড়ানোর প্রস্তাব দিয়েছে। আবার পেট্রোবাংলা প্রস্তাব দিয়েছে গ্যাসের খুচরা মূল্য বাড়ানোর। তাদের প্রস্তাব গ্রহণ করা হয়েছে এবং এসব প্রস্তাবের ওপর পর্যালোচনা, কারিগরি কমিটির বিশ্লেষণ ও গণশুনানি শেষে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

Advertisement
Share.

Leave A Reply