fbpx

এলপি গ্যাসের বাজার লাগামহীন, ভোগান্তিতে গ্রাহক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের বাজারে লাগামহীনভাবে বেড়েই চলেছে এলপি গ্যাসের দাম। সিলিন্ডার প্রতি এর দাম বেড়েছে প্রায় ১৭ টাকা। আর গেল দুই মাসে খুচরা বাজারে এলপি গ্যাসের দাম ৩ দফায় বেড়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন এলপিজির গ্রাহকরা।

আমদানিকারকরা বলছে, আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণে বেসরকারি কোম্পানিগুলো দেশিয় বাজারে এই দাম কয়েক গুণ বাড়িয়েছে। গত ছয় মাসে আন্তর্জাতিক বাজারে প্রতি টনে ৩৫০ ডলার দাম বেড়েছে বলেও দাবি করছে তারা।

গ্যাস আমদানিকারকরা জানান, আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক হারে এলপিজির দাম বেড়ে গেছে। গত কয়েক মাসে এই দাম ঊর্ধ্বমুখী। এতে আমদানিও কিছুটা কমেছে।

তারা আরও জানান, মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে এলপিজি উৎপাদন করা হয়। সেখান থেকে এলপিজি থাইল্যান্ড, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে আনা হয়। পরে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে ব্যবসায়ীরা তা বাংলাদেশে আনেন।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে করোনার কারণে এলপিজির বাজারে মন্দা দেখা দেয়। রফতানি কমে যাওয়ায় উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো ক্ষতির মুখে পড়ে। অনেকেই তাদের ব্যবসা গুটিয়ে নেয়।

তবে এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও উৎপাদন তুলনামূলকভাবে বাড়েনি। তাই আমদানি ও খুচরা বাজারে এলপিজির দাম বেড়ে গেছে।

এদিকে বাংলাদেশে গ্যাসের আবাসিক সংযোগ বন্ধ থাকায় এলপি গ্যাসের চাহিদা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। আর আবাসিকে এলপিজি ব্যবহার বৃদ্ধি পাওয়ায় বাজারে চাহিদাও কয়েক গুণ বেড়েছে। শহর ছাড়াও এখন গ্রামে ব্যাপক হারে এলপিজি ব্যবহার হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply