fbpx

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র উপাচার্য ড. রুবানা হক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রামে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র (এইউডব্লিউ) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ড. রুবানা হক। ১৫ ফেব্রুয়ারি এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিয়োগের কথা জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত পাঁচ বছর এইউডব্লিউ’র উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক নির্মলা রাও। তারই স্থলাভিষিক্ত হলেন ড. রুবানা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র বোর্ড অব ট্রাস্টিজ ড. রুবানা হককে প্রতিষ্ঠানের উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তার নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উল্লেখ্য, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এইউডব্লিউ’র বোর্ড অব ট্রাস্টিজের একজন সম্মানিত চেয়ার। রুবানা হকের নিয়োগ সংক্রান্ত ঘোষণায় তিনি বলেন, পরবর্তী ধাপের উন্নয়নে ড. রুবানা হকের মধ্যে একজন অনুকরণীয় নেতা ও প্রশাসক খুঁজে পেয়েছে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ। বিশ্ববিদ্যালয়কে একটি বিশেষ অবস্থানে নিয়ে যেতে তিনি তার মেধা ও দক্ষতা ব্যবহার করবেন। চট্টগ্রামে নতুন ক্যাম্পাস নির্মাণ ও প্রতিষ্ঠানটিকে দীর্ঘমেয়াদে টেকসই করা এবং আর্থিক ব্যবস্থাপনায় স্থিতিশীলতা আনতে তার দক্ষতা কাজে আসবে।

সদ্য নিয়োগপ্রাপ্ত উপাচার্য ড. রুবানা হক বলেন, আমার কাছে এইউডব্লিউ সবসময় একটি সৃজনশীলতার প্রতীক। পাণ্ডিত্য ও শিক্ষার প্রতি প্রতিষ্ঠানটির দৃঢ় অঙ্গীকার, শিক্ষকদের দক্ষতা এবং এশিয়ার সব প্রান্ত থেকে আসা শিক্ষার্থীদের জ্ঞানতৃষ্ণা এ বিশ্ববিদ্যালয়কে অনন্য করে তুলেছে। প্রতিষ্ঠাতা কামাল আহমদের দূরদৃষ্টি ও বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত চেয়ার ডা. দীপু মনিসহ অন্যান্য সদস্যদের নির্দেশনায় প্রতিষ্ঠানটি যেভাবে মেধা ও মূল্যবোধের লালন করছে, আমি দৃঢ়বিশ্বাসী যে প্রতিষ্ঠানটি মেধাভিত্তিক প্রতিষ্ঠানের প্রতীক হিসেবে দাঁড়াবে।

উপাচার্যের দায়িত্ব পালনে ড. রুবানাকে সহায়তা করবেন বিশ্ববিদ্যালয়ের দুই ডিন। তাদের মধ্যে একজন ড. বীনা খুরানা। তিনি একজন মনোবিজ্ঞানী, যিনি বার্কলেতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। তিনি এর আগে কর্নেল এবং সাসেক্স বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ক্যালিফোর্নিয়া পলিটেকনিকের অনুষদে এমবিএ প্রোগ্রাম পরিচালনা করতেন। অপরজন হলেন দক্ষিণ এশিয়ার ইতিহাসবিদ ড. ডেভিড টেলর। তিনি স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ’র (এসওএএস) প্রো ডিরেক্টর ছিলেন। পাশাপাশি পাকিস্তানের আগা খান বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রভোস্ট এবং অন্তর্বর্তীকালীন প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

ড. রুবানা হকের জন্ম ১৯৬৪ সালে ৯ ফেব্রুয়ারি। বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) প্রথম নারী চেয়ারম্যান হিসেবে ব্যাপক খ্যাতি অর্জন করেন তিনি। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্যে পিএইচডি অর্জন করেছেন রুবানা। উপাচার্যের দায়িত্ব পাওয়ার আগে তিনি এইউডব্লিউ’র ট্রাস্টি ছিলেন। সম্প্রতি ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রাম চালু করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ড. রুবানা। ২০১৩ ও ২০১৪ সালে তিনি বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় স্থান পান।

দেশের স্বনামধন্য এ নারী উদ্যোক্তা মোহাম্মদী গ্রুপের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক। তার স্বামী ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক এর প্রতিষ্ঠাতা ছিলেন। ড. রুবানা নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের স্টার্ন স্কুল অব বিজনেস এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এশিয়া সেন্টারের একজন ভিজিটিং ফেলো। এছাড়া কবি হিসেবেও সুখ্যাতি রয়েছে তার।

Advertisement
Share.

Leave A Reply