fbpx

এসএসসি ও এইচএসসির সংশোধিত সিলেবাস প্রকাশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সংশোধিত সিলেবাস প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। সংশ্লিষ্ট ওয়েবসাইটে শুক্রবার (৫ ফেব্রুয়ারি) এ সিলেবাস পুনর্বিন্যস্ত করে এটি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের কাছে পাঠানোর নির্দেশনা দেয়া হয়। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এই পাঠ্যসূচি প্রণয়ন করে।

নতুন সিলেবাসের এই পাঠ্যসূচি অনুযায়ী, নিয়মিত ও অনিয়মিত শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা শিক্ষা বোর্ডের অধীন স্কুল ও কলেজগুলোতে এই সংশোধিত সিলেবাস পাঠানো হয়েছে বলেও শিক্ষাবোর্ড থেকে জানানো হয়েছে।

এর আগে জানুয়ারির ২৫ তারিখ এসএসসি ও এইচএসসির সংশোধিত সিলেবাস প্রকাশ করা হয়। সেখানে শিক্ষার্থীরা দাবি করে, তারা এই অল্প সময়ের মধ্যে এই সিলেবাস শেষ করতে পারবে না। ফলে তাদের কথা চিন্তা করে ২৭ জানুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এনসিটিবিতে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেন। সেখানে তিনি এসএসসি ও এইচএসসির সিলেবাস পুনর্বিন্যাস করার নির্দেশ দেন।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এই সিলেবাস ধরে এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের পাঠদান করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে ঘোষণা দেয় সরকার। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে তা ধীরে ধীরে খুলে দেয়ার কথা রয়েছে।

নতুন এই সিলেবাস দেখতে এই লিংকে প্রবেশ করুন।

Advertisement
Share.

Leave A Reply