fbpx

ঐতিহ্যের ধারক তালের ডোঙা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত কয়েকদিনের টানা বৃষ্টির পর নড়াইলে খাল বিলের ঐতিহ্যের ধারক তালের ডোঙা তৈরি ও বিক্রি জমজমাট হয়ে উঠেছে। বর্ষার আগমনে তালের ডোঙা তৈরির কারিগররা এখন ব্যস্ত সময় পার করছেন। বর্ষাকালে তালের ডোঙা চড়ে কৃষকরা কৃষি কাজ সেরে থাকেন। মাছ ধরা এবং শাপলা তোলার কাজেও তাল গাছের এই বাহন ব্যবহার করা হয়ে থাকে। খাল বিল বেষ্টিত এ দেশে সুপ্রাচীনকাল থেকে নৌকার মতো তালের ডোঙাও পানিতে বাহন হিসেবে কৃষি ও মাছ ধরার কাজে ব্যবহার করা হয়ে থাকে। এ দেশের নৌকাজাতীয় যানবাহন হিসেবে আদিকাল থেকে খাল-বিল ও মৎস্য ঘেরে জলবাহন হিসেবে ব্যবহার হয়ে আসছে এটি। এখন বর্ষার পানিতে টইটুম্বুর। এ সময় নড়াইলের খাল-বিল ও ঘের এলাকার মানুষের চলাচলের নিয়মিত একটি বাহন হলো তালের তৈরি ডোঙা। তালগাছ মাঝামাঝি দু’ভাগ করে চিরে তার ভেতরের অসার দ্রব্য তুলে গর্ত করে করে এ জলবাহন তৈরি করা হয়ে থাকে। নড়াইল তথা দক্ষিণাঞ্চলে এটি ‘তালের ডোঙা’ নামেই পরিচিত। তালগাছ থেকে তৈরি ও দেখতে ডিঙ্গি নৌকার মতো বলেই স্থানীয়ভাবে একে তালের ডোঙা বলা হয়।

নড়াইলের বিভিন্ন এলাকায় এখন তাল গাছের তৈরি ডোঙা ব্যবহার চলছে। বর্ষাকালে নিম্নভূমি, ডোবা, নালা, খাল, বিল যখন পানিতে থইথই করতে থাকে, তখন সেসব জলাভূমিতে যাতায়াত ও মাছ ধরার জন্য তালের ডোঙা ব্যবহার করা হয়।

গ্রামীণ জনপদের অতি প্রয়োজনীয় এ বাহন খালে , বিল থেকে মাছ ধরতে,আর সাম্প্রতিক সময়ে মৎস্য ঘেরে খাবার দিতে বেশি ব্যবহার করা হয়। আকারে ছোট আর চালাতে সহজ বলে এ জলবাহন অতি সহজে সবাই ব্যবহার করতে পারেন। একটা তালের ডোঙা সাধারণত ১৫-২০ ফুট লম্বা হয় এবং চওড়া হয় ১-২ ফুট। এক-দু’জনের বেশি সাধারণত একটা তালের ডোঙা ওঠা যায় না। ছোট আকারের বৈঠা কিংবা লম্বা চিকন শক্ত বাঁশের টুকরো চৌড় দিয়ে পানির মধ্যে ঠেলে ঠেলে ডোঙা চালানো হয়।

তালের ডোঙা কেনাবেচার জন্য তুলারামপুরের হাটটি প্রসিদ্ধ। এ হাটটিকে জেলার সবচেয়ে বড় ডোঙা হাট বলা হয়ে থাকে।এখানে সপ্তাহে শুক্রবার আর সোমবার হাট বসে। এছাড়া জেলার কালিয়া উপজেলার চাঁচুড়ী হাটও প্রতি রোববার ও বৃহস্পতিবার ডোঙার হাট বসে।

বর্ষার শুরু জুন-জুলাই মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত এসব হাটে ডোঙা কেনা-বেচা বেশি চলে। এ বছর বর্ষার আগমন দেরিতে হওয়ায় চলতি মাসের প্রথম থেকে ডুঙ্গার বেচাকেনা জমে উঠেছে। এছাড়া মৎস্য ঘেরে ব্যবহারের জন্য প্রায়ই সারা বছর কম-বেশি ডোঙা কেনা-বেচা হয়। ক্রেতার চাহিদা আর পরিমাপ অনুযায়ী একেকটি ডোঙা তিন থেকে ছয় হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে। বর্ষার কারণে বিলে পানি বাড়লে তখন ডোঙার চাহিদা বেড়ে যায়।গত কয়েকদিনের বৃষ্টিতে খাল,বিল ও ঘেরে পানি বেড়ে যাওয়ায় ডোঙা বেচাকেনাও বেড়ে গেছে। তুলারামপুর ও চাঁচুড়ীর হাটের দিনে কমপক্ষে ৪০ থেকে ৫০ টি ডোঙা বেচা-কেনা হচ্ছে বলে হাট সূত্রে জানা গেছে।

কালিয়ার পাঁচ গ্রাম ইউনিয়নের মহিষখোলা গ্রামের শাফি মোল্যা জানান, তিনি গত কয়েকদিন আগে বড় সাইজের একটি ডোঙা কিনেছেন চার হাজার টাকায়। তিনি জানান,নৌকা দিয়ে সারা বছর চলাচল করা যায় না, তাছাড়া কম পানিতে ডুঙ্গা দিয়ে সব ধরনের কাজ যেমন বিলে মাছ ধরা, শাপলা তোলা,শামুক কুড়ানো,জাল পাতা,ঘুনি পাতার কাজ করা এবং পারাপারের জন্যও ডোঙা ব্যবহার করা হয়।’

ডোঙা তৈরির কারিগররা জানান, তিনজন শ্রমিক একদিনে দু’টি ডুঙ্গা তৈরি করতে পারেন। সাধারণত একটি তালগাছ থেকে দু’টি ডুঙ্গা তৈরি হয়। বছরে ৩ থেকে ৪ মাস এ কাজ করতে হয় বাকি সময় অন্য কাজ করেন কারিগররা। যে যত বেশি কাজ করে তার তত বেশি আয় হয়। প্রতিদিন একজন কারিগর ৭শ’ থেকে ১ হাজার টাকা পর্যন্ত উপার্জন করেন।
গত কয়েক বছর যাবত তালগাছের দাম বেড়ে যাওয়ায় ডোঙার দাম বেড়ে গেছে বলে জানান ক্রেতা-বিক্রেতারা।

চাঁচুড়ী বাজারের ডোঙা ব্যবসায়ী খোকা মোল্যা জানান,বর্ষার শুরু জুন-জুলাই থেকে অক্টোবর পর্যন্ত এই ৫ মাস এ হাটে ডোঙা বেচা-কেনা চলে। এখানকার প্রতিটি হাটে শতাধিক ডোঙা বেচাকেনা হয়। আর এই ডোঙার সুনামও রয়েছে বেশ। তাই এ হাটে ডোঙা কিনতে আসেন নড়াইলের বিভিন্ন উপজেলাসহ পার্শ্ববর্তী মাগুরা, ফরিদপুর, যশোর, গোপালগঞ্জ, বাগেরহাট, খুলনাসহ বিভিন্ন জেলার ব্যবসায়ীরা।

কালিয়া উপজেলার চাঁচুড়ী বিলের ঘেরের মালিক আনোয়ার হোসেন জানান,‘নড়াইলে কারিগরদের তৈরি ডোঙার মান ভালো। এ ডোঙাঅনেক দিন পর্যন্ত ব্যবহার করা যায়। চাঁচুড়ীতে সড়কের পাশে হাঁট তাই এখান থেকে ডোঙা কিনে সহজে ভ্যান, নসিমন, করিমন ও মিনি ট্রাকে বিভিন্ন প্রান্তে নিয়ে যাওয়া যায়।

ডোঙা তৈরির কাজে জড়িত এলাকার শত শত মানুষ এ কাজ করে জীবিকা নির্বাহ করছেন। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি এ ডোঙা লোকসংস্কৃতির অংশ। এর সঙ্গে জড়িয়ে আছে দেশের চিরাচরিত ঐতিহ্য। তাই এ শিল্পকে টিকিয়ে রাখতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া জরুরি বলে মনে করছেন স্থানীয়রা।

নড়াইল বিসিক-এর উপব্যবস্থাপক প্রকৌশলী মো: সোলায়মান হোসেন বলেন, তালের ডোঙা তৈরির কারিগরদের প্রয়োজনীয় সহযোগিতা করা হবে। তালের ডোঙা তৈরির কারিগরদের দক্ষতা বৃদ্ধিসহ এ শিল্পের উন্নয়নের জন্য যা যা করা দরকার,তা করা হবে বলে তিনি জানান।
সূত্র : বাসস

Advertisement
Share.

Leave A Reply