fbpx

ওমিক্রনের উচ্চঝুঁকির তালিকায় বাংলাদেশকে রেখেছে ভারত  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের সংক্রমণে কোন কোন দেশ বেশি ঝুঁকিতে আছে, এমন একটি তালিকা তৈরি করেছে ভারত। এই তালিকায় স্থান পেয়েছে ১২ টি দেশ, যার মধ্যে আছে বাংলাদেশের নামও। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, এসব দেশ থেকে ভারতে যাওয়া নাগরিকদের নয়াদিল্লির আইজিআই বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে। গতকাল রবিবার থেকে তাদের এই করোনা পরীক্ষা শুরু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

ওমিক্রনের উচ্চঝুঁকিতে থাকা এই দেশগুলো হলো- বাংলাদেশ, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েল। করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ভারত এ উদ্যোগ নিয়েছে বলে ইন্ডিয়ান টাইমসের খবরে বলা হয়।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, এসব দেশের মধ্যে ওমিক্রন সংক্রমণের ‘হটস্পট’ (কেন্দ্র) দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও হংকং থেকে ভারতে আসা উড়োজাহাজের যাত্রীদের নয়াদিল্লির বিমানবন্দরে করোনা পরীক্ষার ফলাফল পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। পরীক্ষায় নেগেটিভ ফলাফল আসা ব্যক্তিরাই কেবল বিমানবন্দর থেকে গন্তব্যে যাওয়ার অনুমতি পাবেন।

এছাড়া বাকি ৯ দেশ থেকে আসা ব্যক্তিরা করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়ে বিমানবন্দর ত্যাগ করার অনুমতি পাবেন। পরে তাদের ফলাফল জানিয়ে দেওয়া হবে। ফলাফল পজিটিভ বা নেগেটিভ হলে তাদের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

ভারত ছাড়াও ইতিমধ্যে আরও কয়েকটি দেশ ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে ভ্রমণে নানা বিধিনিষেধমূলক পদক্ষেপ গ্রহণ করেছে।

Advertisement
Share.

Leave A Reply