fbpx

ওমিক্রন ঠেকাতে বুস্টার ডোজ জরুরি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা প্রতিষেধক টিকার দুই ডোজ সম্পন্ন করার পরেও কেন নিতে হবে টিকার তৃতীয় বা বুস্টার ডোজ? এই প্রশ্ন অনেকের মনেই। আমেরিকার একটি গবেষণা সংস্থা বলছে, আমাদের শরীরে করোনাভাইরাস যেনো আক্রমণ ঘটাতে না পারে, প্রতিরোধ হিসেবে টিকার মাধ্যমে এন্টিবডি নিশ্চিত করা হয়।

প্রথম ডোজ টিকা দেওয়ার কয়েক মাস পর্যন্ত রক্তে প্রচুর এন্টিবডি থাকলেও, ধীরে ধীরে তা কমতে থাকে। সেটিকে ধরে রাখতে এবং দেহে রোগ প্রতিরোধব্যবস্থাকে সক্রিয় করতে প্রয়োজন হয় দ্বিতীয় ডোজের। এবং করোনার বিরুদ্ধে দেহে এন্টিবডির সুরক্ষা দীর্ঘদিন ধরে রাখতে প্রয়োজন হয় বুস্টার ডোজের।

২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বিবিএস বাংলাকে বলেন, ‘ওমিক্রণ ঠেকাতে বুস্টার ডোজ দেওয়া জরুরি। দেশে ১৯ ডিসেম্বর থেকে বুস্টার ডোজ কার্যক্রম শুরু হয়। পরে ২৮ ডিসেম্বর থেকে অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হচ্ছে ষাটোর্ধ নাগরিক, চিকিৎসকসহ সম্মুখ সারিতে কাজ করেন এমন নানা পেশার মানুষজনদের। পর্যায়ক্রমে বুস্টার ডোজের আওতায় আসবে টিকার দুই ডোজ সম্পন্ন করা সবাই।’

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, ‘টিকা নিলেও করোনা হতে পারে। পৃথিবীতে এমন কোন টিকা আবিষ্কার হয়নি, যা করোনাকে পুরোপুরি ঠেকাতে পারে। তবে করোনা রোধ করতে না পারলেও টিকা গুরুতর অসুস্থ হওয়া থেকে রক্ষা করতে পারবে, হাসপাতাল ভর্তি হবার মতো পরিস্থিতি থেকে বাঁচাতে পারবে। মৃত্যু ঝুঁকি কমাতে পারবে বলে আমরা আশা করছি। তাই যারা এখনো টিকা নেননি, তারা দ্রুত টিকা নিয়ে নেবেন এবং স্বাস্থ্যবিধি মানবেন। আবারও বলছি, টিকার দুই ডোজ কেনো বুস্টার ডোজ নিলেও আগের মতো কঠোর স্বাস্থ্যবিধি মানতে হবে।’

বুস্টার ডোজ নেওয়ার নিয়ম সম্পর্কে ডা. আয়শা বলেন, ‘টিকার তৃতীয় ডোজ অর্থাৎ বুস্টার নিতে কোনরকম রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। যারা দুই ডোজ টিকা নিয়েছেন, তাদের ছয়মাস পূর্ণ হলেই মোবাইলে বুস্টার ডোজের এসএমএস পেয়ে যাবেন। প্রথম ও দ্বিতীয় ডোজ নেবার সময় যে টিকা কার্ড দেয়া হয়েছে, বুস্টার ডোজ নিতে সেই কার্ডটি নির্ধারিত কেন্দ্রে দেখাতে হবে। ধীরে ধীরে সবাই বুস্টার পাবেন। এটি নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই। ধৈর্য ধরে এসএমএস এর জন্য অপেক্ষা করুন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত সপ্তাহ থেকে দৈনিক শনাক্তের সংখ্যা হাজার ছাড়াচ্ছে। মোট মৃত্যু ২৮ হাজারেরও বেশি। যারা এখনো টিকা নেননি, তাদেরকে অতি দ্রুত টিকা গ্রহণের পরামর্শ জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের। টিকা নিলেও মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি, আসন্ন ওমিক্রনের বিপদ ঠেকাতে এর কোন বিকল্প নেই, বলছেন তারা।

Advertisement
Share.

Leave A Reply