fbpx

ওয়ানডেকে ‘৪০’ ওভার করার পক্ষে আফ্রিদি-শাস্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মাত্র ৩১ বছর বয়সেই বেন স্টোকসের ওয়ানডে ফরম্যাটকে বিদায় জানানোর পর থেকেই এই ফরম্যাটের ভবিষ্যৎ নিয়ে আলোচনার যেন শেষই হচ্ছে না। স্টোকসের অবসরের পর সাবেক পাকিস্তানি তারকা শহীদ আফ্রিদি ওয়ানডে ফরম্যাটকে আরও সংক্ষিপ্ত করার পরামর্শ দেন। এবার তাঁর সুরেই যেন সুর মেলালেন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী। আফ্রিদির মতো শাস্ত্রীরও চাওয়া, ৫০ ওভারের এই ফরম্যাটকে ৪০ ওভারে নামিয়ে আনা হোক।

এ প্রসঙ্গে শাস্ত্রী বলেন, “খেলার ব্যাপ্তি কমিয়ে আনার মধ্যে কোনো ক্ষতি নেই। একদিনের ক্রিকেট যখন শুরু হয়েছিল তখন ৬০ ওভারের ছিল। ১৯৮৩ সালে যখন আমরা বিশ্বকাপ জিতেছিলাম, তখন সেটি ছিল ৬০ ওভারের। এর পরে সবাই ভেবেছিল যে ৬০ ওভার একটু বেশি দীর্ঘ। তাই তারা এটি ৬০ থেকে কমিয়ে ৫০ করেছে। সেই সিদ্ধান্তের পর থেকে এখন অনেক বছর চলে গেছে। তাই এখন কেন এটি ৫০ থেকে কমিয়ে ৪০ করা হচ্ছে না?”

এর আগে পাকিস্তানি গণমাধ্যম ‘সামা টিভি’কে দেয়া এক সাক্ষাৎকারে আফ্রিদি নিজের মত জানিয়ে বলেছিলেন, “ওয়ানডে ক্রিকেট এখন বেশ বিরক্তিকর হয়ে উঠেছে। আমি ওডিআই ক্রিকেটকে ৫০ ওভার থেকে কমিয়ে ৪০ ওভার করার পরামর্শ দেব যাতে এটি বিনোদনমূলক হয়।”

সম্প্রতি, ১৯৯২ বিশ্বকাপজয়ী পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ওয়াসিম আকরামও বর্তমান প্রেক্ষাপটে ওডিআইকে ‘মৃতপ্রায়’ বলে আখ্যা দেন। অবশ্য, শাস্ত্রী-আফ্রিদি ওডিআইকে আরও সংক্ষিপ্ত করার পরামর্শ দিলেও আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডার থেকে এই ফরম্যাটটাই বাদ দেয়ার পরামর্শ দেন আকরাম।

Advertisement
Share.

Leave A Reply