fbpx

কক্সবাজারে পানির নিচে মেরিন অ্যাকুরিয়াম তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কক্সবাজারে পানির তলদেশে একটি সি বা মেরিন অ্যাকুরিয়াম করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে ১২ হাজার ১৬ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ১২টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (৫ এপ্রিল) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে সভায় অনুমোদনগুলো দেওয়া হয়। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন তিনি।

বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

তিনি বলেন, ‘অন্যান্য দেশে সমুদ্র বা মেরিন অ্যাকুরিয়াম অনেক আগে থেকেই আছে। বাংলাদেশের কক্সবাজারেরও একটি অ্যাকুরিয়াম করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।’

এরইমধ্যে কক্সবাজারের ঝাউতলায় ব্যক্তি উদ্যোগে একটি মেরিন ফিশ অ্যাকুরিয়াম স্থাপন করা হয়েছে। সেখানে হাজারো পর্যটক ভিড় করেন।

বৈঠকে প্রধানমন্ত্রী নদীর খনন এবং বাঁধ নির্মাণ কাজ দ্রুত ও টেকসই করে করার জন্য পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের একনেক সভায় মোট ১২টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। ১২টি প্রকল্পের মোট ব্যয় প্রায় ১২ হাজার ১৭ কোটি টাকা। দেশের গুরুত্ব বিবেচনায় প্রকল্পগুলো একনেক সভায় অনুমোদন দেওয়া হয়।

নতুন প্রকল্প সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের (বিওআরআই) দ্বিতীয় পর্যায়ের প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি বাস্তবায়ন হবে ২০২৪ সালের জুনের মধ্যে। প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৪৪৪ কোটি টাকা। এই প্রকল্প অনুমোদনের সময় প্রকল্পটি অনুমোদনের সময় শেখ হাসিনা কক্সবাজারে একটি ফিশ অ্যাকুরিয়াম তৈরি করার কথা বলেন।

Advertisement
Share.

Leave A Reply