fbpx

কঙ্গোয় বড়দিনের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলা, হতাহত ১৯

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে একটি রেস্তোরাঁয় বড়দিনের উৎসব চলাকালে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় হামলাকারীসহ ছয় জন নিহত এবং ১৩ জন আহত হয়েছেন। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শনিবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় দেশটির পূর্বাঞ্চলীয় বেনি শহরে এ হামলার ঘটনা ঘটে।

কঙ্গোয় বড়দিনের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলা, হতাহত ১৯

ছবি: এএফপি

কঙ্গোর প্রশাসনিক কর্মকর্তারা ধারণা করছেন, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সাথে সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠী এডিএফ এই হামলার ঘটনা ঘটিয়েছে। তবে, এডিএফ বা অন্য কোনো গোষ্ঠী আজ রবিবার সকাল পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি।

বোমা হামলার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় নিরাপত্তা বাহিনী। পুলিশ জানায়, বোমা বহনকারীকে ওই ভবনে প্রবেশ করতে চাইলে তারা বাধা দেয়। একপর্যায়ে সেখানেই বোমা বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে এবং আরও পাঁচজনকে হত্যা করেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, রেস্তোরাঁটির ভেতরে অন্তত ৩০ জনের মতো মানুষ একত্রে বড়দিন উদ্‌যাপন করছিলেন। উগ্র ইসলামপন্থীদের বিরুদ্ধে অভিযান চলছে এমন একটি জায়গায় হামলাটি চালানো হয়।

সম্প্রতি, বেনি শহরে কঙ্গোর সেনাবাহিনী ও ইসলামপন্থি সশস্ত্রদের সংঘর্ষ বেড়ে গেছে। সিরিজ হামলার ঘটনার পর গত নভেম্বরে উগান্ডা ও কঙ্গোর সেনাবাহিনী মিলে যৌথ অভিযান শুরু করে। উগান্ডার রাজধানী কাম্পালায় বেশ কয়েকটি হামলার ঘটনায় এডিএফকে দায়ী করে উগান্ডা সরকার।

Advertisement
Share.

Leave A Reply