fbpx

কবি অমিতাভ পালের স্মরণে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কবি ও কথাসাহিত্যিক অমিতাভ পালের স্মরণে আয়োজিত হয়েছে অমিতাভ উৎসব-২০২১। আগামী ৫ নভেম্বর রাজধানীর সংস্কৃতি বিকাশ কেন্দ্রের ছাদ মিলনায়তনে সন্ধ্যা ৬টায় এটি অনুষ্ঠিত হবে। কবির মৃত্যুতে শোক নয়-উৎসবের মধ্য দিয়েই তার সৃষ্টি ও যাপিত জীবনের প্রতি সম্মান জানিয়ে এই আয়োজন। এটি আয়োজন করেছে অভিতাভ পাল এন্ড গং।

অমিতাভ পালের বন্ধু ও স্বজনদের নিয়ে গঠিক ব্যানারটির মুখপাত্র গোলাম রাব্বানী। তিনি বলেন, ‘কবির কখনো মৃত্যু হয় না। এটা আমার ব্যক্তিগত বিশ্বাস। তিনি থাকেন আশপাশেই। আমরা হয়তো তাকে দেখি মাঝে মধ্যে আবার দেখি না। অথবা তিনি তার গংদের মাঝে মিশে যান। এই হেমন্তে ছাতিমের ঘ্রাণ, শীতের আগমন সব কিছুর সঙ্গেই কবি বসবাস করছেন। তো কবির দেহত্যাগ আমাদের জন্য দীর্ঘশ্বাস হলেও, তাকে সঙ্গে নিয়েই তাঁর থাকা না থাকাটাকে গান, কথা আর স্মৃতির উৎসবে রূপান্তর করার নামই অমিতাভ উৎসব।‘

এই অনুষ্ঠানে অভিতাভ পালের কবিতা ও গল্পের ওপর আলোচনা হবে। স্মৃতিচারণে থাকছে তার প্রিয় গান। উৎসবে গান গাইবে জনপ্রিয় ব্যান্ড চিৎকার, ভব এন্ড কোং, অতনু তিয়াশসহ অনেকেই। কলকাতা থেকে ভার্চুয়ালি এ উৎসবে যোগ দিবেন দুই বাংলার জনপ্রিয় শিল্পী ও কবির বন্ধু মৌসুমী ভৌমিক।

অমিতাভ পালের জন্ম ১৯৬২ সালের ৫ ডিসেম্বর, ময়মনসিংহে। তার বাবা আশুতোষ পাল ও মা শিউলী পাল। কৃষি বিজ্ঞানে স্নাতক এই কবি সুইডেন থেকে পরিবেশসম্মত কৃষিতে বিশেষজ্ঞতা অর্জন করেন। এ পর্যন্ত অমিতাভ পালের পাঁচটি কবিতার বই ও কবিতাসমগ্রের প্রথম খণ্ড প্রকাশিত হয়েছে। এ ছাড়া ‘রাতপঞ্জি’ নামের একটি গল্পের বই ও ‘একশ ফোঁটা বৃষ্টিবিন্দু’ নামের একটি গদ্যগ্রন্থ রয়েছে তার।

গত ১৩ অক্টোবর মারা যান বিশিষ্ট এই সাহিত্যিক। সর্বশেষ তিনি একাত্তর টেলিভিশনের যুগ্ম বার্তা সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

Advertisement
Share.

Leave A Reply