fbpx

এন্টিবডিসহ নবজাতক, করোনায় নতুন আশা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কোভিডে আক্রান্ত হওয়া গর্ভবতী নারী হতে জন্ম নেওয়া নবজাতক শিশুর শরীরে পাওয়া গেছে করোনা ভাইরাসের অ্যান্টিবডি।

মার্চ মাসে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সময় সিঙ্গাপুরের সেলিন এনজি-চ্যান নামের গর্ভবতী এক নারী এই রোগের বিরুদ্ধে অ্যান্টিবডি আক্রান্ত একটি শিশুকে জন্ম দিয়েছেন ৭ নভেম্বর। এই সংক্রমণটি মা থেকে সন্তানের কাছে স্থানান্তরিত করা যায় কিনা সে সম্পর্কে একটি নতুন ধারণাও দিয়েছেন ৩১ বছর বয়সী এই নারী।

এন্টিবডিসহ নবজাতক, করোনায় নতুন আশা

সেলিন এনজি-চ্যান ও তার নবজাতক শিশু, ছবি: সংগৃহিত

নভেম্বর মাসে জন্মগ্রহণ করা শিশুটির কোভিড -১৯ নেই, তবে ভাইরাসের অ্যান্টিবডি রয়েছে, রবিবার স্ট্রাইটস টাইমস পত্রিকা শিশুটির মায়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

এনজি-চ্যান এক পত্রিকায় বলেছেন, “আমার ডাক্তার সন্দেহ করেন যে আমি আমার গর্ভাবস্থায় কোভিড-১৯ অ্যান্টিবডিগুলোকে আমার শিশুর কাছে স্থানান্তরিত করেছি”।

তিনি এই রোগে হালকাভাবে অসুস্থ ছিলেন এবং আড়াই সপ্তাহ পরে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল।

এনজি-চ্যান এবং সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতাল, যেখানে তিনি শিশুটির জন্ম দিয়েছিলেন, তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

মিসেস এনজি-চ্যান একজন শিক্ষিকা, সিঙ্গাপুরের এমন কয়েকজন নারীর মধ্যে তিনি একজন, যারা তাদের গর্ভাবস্থাকালীন কোভিড -১৯ এ সংক্রামিত হয়েছিল এবং সংক্রমিত অবস্থায় সন্তান প্রসব করেছেন।

এই ধরনের ক্ষেত্রে এটি স্পষ্ট নয় যে, অ্যান্টিবডিগুলো মায়ের কাছ থেকে এসেছে, নাকি শিশুটি তার নিজের জন্য তৈরি করেছিল।

অক্টোবরে ইমারজিং সংক্রামক রোগ জার্নাল দ্বারা প্রকাশিত একটি গবেষণাপত্রে, চীনের উহান শহরে কোভিড -১৯ আক্রান্ত নারীর মধ্যে জন্ম নেওয়া ১১টি শিশুর মধ্যে সবার জন্মের সময়ই আইজিজি অ্যান্টিবডিগুলোর সনাক্তকরণের মাত্রা ছিল, যেখানে পাঁচজনের মধ্যে সনাক্তকারী আইজিএম অ্যান্টিবডি ছিল।

আইজিএম হলো, প্রাথমিক অ্যান্টিবডি, যা সংক্রমণের প্রতিক্রিয়া হিসাবে তৈরি হয়। তবে, এর আকৃতি বড় হবার কারণে এটি সাধারণত মা থেকে ভ্রূণে প্ল্যাসেন্টারের মাধ্যমে স্থানান্তরিত হয় না।

অন্যদিকে, আকারে ছোট আইজিজি অ্যান্টিবডিগুলি প্লেসেন্টারের মাধ্যমে মা থেকে ভ্রূণে পরোক্ষভাবে স্থানান্তরিত করা যেতে পারে, এ জার্নালে বলা হয়েছে।

সিঙ্গাপুরের কে কে উইমেনস অ্যান্ড চিলড্রেন্স হাসপাতালের চেয়ারম্যান এবং প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের (কেকেএইচ) সহযোগী অধ্যাপক তান হাক কুন বলেছেন, কোভিড -১৯ এর সাথে মায়েদের জন্ম নেওয়া শিশুদের মধ্যে অ্যান্টিবডি থাকার প্রমাণ রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply