fbpx

কম দামে সয়াবিন তেল ও মসুরের ডাল বিক্রি করবে টিসিবি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সাধারণ মানুষের কাছে কম দামে সয়াবিন তেল ও মসুরের ডাল পৌছে দিতে ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি) ১ লাখ ২৫ হাজার টন তেল ও ৫ হাজার টন মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে।

যেখানে মোট খরচ হবে ২৭০ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে সয়াবিন তেল কিনতে সোয়া দুইশ’ কোটি টাকা ও মসুরের ডাল কিনতে লাগবে ৫৫ কোটি ৫০ লাখ টাকা।

অর্থনৈতিকবিষয়ক ও ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বুধবারের বৈঠকে এ-সংক্রান্ত দরপ্রস্তাবের অনুমোদন দেয়া হয় বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারেক।

তিনি বলেন, ‘সরাসরি পদ্ধতিতে স্থানীয়ভাবে তেল কেনা হবে। জরুরি প্রয়োজনে যাতে দ্রুততম সময় তেল সরবরাহ করা যায়, সে জন্য সরাসরি পদ্ধতিতে ক্রয়ের সিদ্ধান্ত হয়।’

জানা গেছে, সয়াবিন তেল কিনতে চারটি সরবরাহকারী প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয়। এর মধ্যে সুপার অয়েল লিমিটেডকে ৪০ লাখ টন তেল কেনার অনুমোদন দেয়া হয়। এতে খরচ হবে ৬৯ কোটি ৭৮ লাখ টাকা।

বাকি ৮৫ লাখ টন তেল কিনবে তিনটি প্রতিষ্ঠান। এর মধ্যে সানসিল ২০ লাখ টন, বসুন্ধরা ২৫ লাখ টন ও সিনহা এডিবল অয়েল লিমিটেড ৪৫ লাখ টন তেল কিনবে।

বৈঠকে ৫ হাজার টন মসুর ডালের দরপ্রস্তাবের অনুমোদন দেয়া হয়। প্রতি কেজি ডালের দাম পড়বে ১১১ টাকা। এতে মোট খরচ হবে ৫৫ কোটি ৫০ লাখ টাকা। ‘নাভানা ফুড’ নামের স্থানীয় একটি প্রতিষ্ঠান এই ডাল সরবরাহ করবে।

Advertisement
Share.

Leave A Reply