fbpx

‘করোনাকালেও ডিসিসিআই থেমে থাকবে না’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৫ জানুয়ারি মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী অনলাইনভিত্তিক ‘প্রথম ডিসিসিআই বিজনেস কনক্লেভ ২০২০’। সকাল ১১টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ আয়োজন উদ্বোধন করবেন। এ নিয়ে বিবিএস বাংলা’র সঙ্গে কথা বলেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর সভাপতি রিজওয়ান রাহমান।

প্রথমে বলতে চাই, আমাদের এ আয়োজন অনলাইনভিত্তিক। কারণ করোনা পরিস্থিতি আমাদের বিবেচনায় রাখতে হচ্ছে। স্বাভাবিক পরিস্থিতিতে আমরা সারাবিশ্বের ট্রেড ফেয়ার, এক্সপো – এসবে অংশ নিয়ে থাকি। কিন্তু করোনার কারণে শুধু এখন না, আগামী দুই তিন বছরেও এমন আয়োজনে স্বশরীরে অংশ নেয়া আর হবে কীনা তা নিয়ে আমি সন্দিহান। কারণ সব কোম্পানি এখন বাজেট সংকুচিত করে ফেলেছে। তাই আমরা অনলাইনে একটি বার্তা দিতে চাই। তা হচ্ছে এই করোনাকালেও ডিসিসিআই থেমে থাকবে না। আমাদের ব্যবসা থেমে থাকবে না মহামারীতে।

আমাদের কনক্লেভ তিন দিনব্যাপী। এতে ১০টি দেশের ২২৭টি ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বিজনেস-টু-বিজনেস (বিটুবি) সেশনে অংশ নেবেন। এ আয়োজনে যে খাতসমূহ প্রধান্য পাবে, সেগুলো হলো : অ্যাপারেল ও টেক্সটাইল, হালকা প্রকৌশল, ঔষধ, চামড়াজাত পণ্য, প্লাস্টিক পণ্য, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং তথ্য-প্রযুক্তিভিত্তিক সেবাখাত। এখানে বড় কোম্পানি যেমন থাকবে তেমন থাকবেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা।দেশিয় উদ্যোক্তারা বিদেশি উদ্যোক্তাদের সঙ্গে পরিচিত হয়ে উঠতে পারবেন। একে অন্যের সঙ্গে ব্যবসা নিয়ে কথা বলতে পারবেন। নতুন পণ্য ও সেবার বাজার বিস্তৃত করার সুযোগ থাকছে এতে। আমাদের আয়োজনে এমন বিটুবি সেশন থাকছে ১৭৬ টি। এর জন্য বিদেশ ভ্রমণের প্রয়োজন হবে না। পুরো প্রক্রিয়াটিই হবে অনলাইনে ম্যাচ মেকিং এর মাধ্যমে। আন্তর্জাতিক বাণিজ্যের দ্বার উন্মুক্ত হবে এভাবেই।

দেশের তথ্য প্রযুক্তি অবকাঠামো, ইন্টারনেটের গতি ও এর দাম এগুলো বিবেচনা নিয়ে বলতে চাই আমরা খুব একটা পিছিয়ে নেই কোনো দেশ থেকে। এই কোভিড পরিস্থিতিতে তার প্রমাণ পেয়েছি আমরা। তাই আশা করছি আমাদের উদ্যোগ সফল হবে।

 

Advertisement
Share.

Leave A Reply