fbpx

করোনাকালে মনকে উজ্জীবিত রাখা জরুরি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা মহামারীর এই সময়ে সবাই যার যার জায়গা থেকে চেষ্টা করছেন বাসায় থাকতে। কেউ কেউ শুধু  প্রয়োজনেই বাসা থেকে বের হচ্ছেন, আবার কেউ কেউ সারাদিন বাসাতেই থাকছেন। সারাদিন বাসায় থাকতে থাকতে প্রায় সবাই বিরক্ত হয়ে যাচ্ছে। এমনকি বাড়ছে অবসাদও।

সংকটের সময় ব্যক্তি দুশ্চিন্তাকে সঙ্গী করে সবাই রোজ সকালে নিজেকে ঘুম থেকে টেনে তুলছে, ওয়ার্ক ফ্রম হোম করছে, পাশাপাশি দৈনন্দিন গৃহ কর্মও চালিয়ে যাচ্ছে। কিন্তু এ সবই হচ্ছে উৎসাহ ও অনুপ্রেরণার অভাবে। যন্ত্র চালিতের মতো দিন কাটাচ্ছে মানুষ। কিন্তু প্রত্যেকের মনে রাখা উচিত, মনের যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ। মন ভালো তো শরীর ভালো। তাই এ সময়ে মন ভালো রাখা জরুরি। বিবিএস বাংলার পাঠকদের জন্য আজ থাকছে কীভাবে অবসাদ থেকে মুক্ত থেকে নিজের মনকে উজ্জীবিত রাখা যায়।

১। দৈনিক কাজকর্মের পরিকল্পনা করার সময়কে ২-৩ ঘণ্টা ভাগ করে নিন। যে কাজ অপেক্ষাকৃত সহজ সেগুলো দিয়ে দিনের কাজ শুরু করতে পারেন।

২। যত ব্যস্তই থাকুন না কেন, কিছুক্ষণের জন্য বিশ্রাম নিন। নিজের জন্য সময় বের করুন। এ সময় সব রকমের ডিজিটাল ডিভাইজ থেকে নিজেকে দূরে সরিয়ে রেখে বিশ্রাম করুন। এমন কিছু করুন যা আপনার শরীর ও মনকে বিশ্রাম দেয়।

৩। কাজের চাপের মধ্যেও নিজের বন্ধু, পরিবার ও সহকর্মীদের সঙ্গে মনের কথা ভাগ করে নিন। মানসিক স্বাস্থ্য ও নিজেকে চাপমুক্ত করার জন্য এটি করতে পারেন। মাথায় রাখুন, আপনি একা নন, প্রত্যেকেই এমন পরিস্থিতির মধ্যে দিয়েই দিন কাটাচ্ছে। তাই সহমর্মিতা ও উদারতার ক্ষেত্র তৈরি করুন।

৪। একাধিক চিন্তাভাবনা এবং অনুভূতির হাত ধরে আমরা দিন শেষ করতেই পারি। কিন্তু এসবের মাঝেও দরকার মানসিক শান্তি বজায় রাখা। আর এক্ষেত্রে ভালো ঘুমের কোনও বিকল্প নেই। তাই, দিনে অন্তত ৬-৭ ঘণ্টা ঘুমান। মানসিক প্রশান্তির জন্য মেডিটেশন করুন, বই পড়ুন, এমনকি শ্বাস-প্রশ্বাসের এক্সারসাইজও করতে পারেন। হালকা ইয়োগা করে নিতে পারলে খুব ভালো হয়। এতে মন ভালো হবে, শরীরও ভালো থাকবে।

Advertisement
Share.

Leave A Reply