fbpx

করোনার নতুন ভেরিয়েন্ট ‘ওমিক্রন’ বাড়াচ্ছে উদ্বেগ, ভ্রমণে কড়াকড়ি আরোপ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানায় করোনাভাইরাসের নতুন ভেরিয়েন্ট শনাক্ত হয়েছে, যার নাম রাখা হয়েছে ‘ওমিক্রন’। শুরুর দিকে এই ভাইরাসের নাম ছিল বি.১.১.৫২৯ । এই ভেরিয়েন্টকে অত্যন্ত ‘উদ্বেগজনক’ আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।  শুক্রবার সংস্থাটির এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ডেলটার কারণে গোটা ইউরোপে এখন করোনাভাইরাসের চতুর্থ ঢেউ চলছে। এর মধ্যেই শনাক্ত হলো ওমিক্রন। এখন পর্যন্ত এই ভেরিয়েন্টকে করোনার ভয়াবহ ধরনগুলোর মধ্যে একটি হিসেবে ধরা হচ্ছে।

ডব্লিউএইচও বিবৃতিতে বলা হয়, সামনে আসা নানা প্রমাণ করোনা মহামারি ক্ষতিকর দিকে মোড় নেওয়ার আভাস দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.১.৫২৯ ধরনকে উদ্বেগজনক হিসেবে আখ্যায়িত করছে। এটার নতুন নাম দেওয়া হয়েছে ওমিক্রন। প্রাথমিকভাবে হাতে আসা তথ্য বলছে, এই ধরনটির মাধ্যমে করোনার সংক্রমণ নতুন করে বিস্তারের ঝুঁকি রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই ধরন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে বেশ কিছুটা সময় লাগবে। এটির সংক্রমণের ক্ষমতা এবং শারীরিক জটিলতা সৃষ্টির ক্ষেত্রে কোনো পরিবর্তন এনেছে কি না তা কয়েক সপ্তাহের মধ্যে খতিয়ে দেখা হবে। পাশাপাশি করোনার প্রচলিত চিকিৎসা ও টিকার ওপর কোনো প্রভাব আসবে কি না তাও জানার চেষ্টা করা হবে।

বিবিসির খবরে বলা হয়, দক্ষিণ আফ্রিকা ছাড়াও এখন পর্যন্ত এটি বসতোয়ানা, ইসরায়েল ও হংকংয়ে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। আর ইউরোপের দেশগুলোর মধ্যে বেলজিয়ামে এখন পর্যন্ত একজনের শরীরে এই ভেরিয়েন্টটি শনাক্ত হয়েছে।

এদিকে ওমিক্রন শনাক্তের পর বিশ্বের বিভিন্ন দেশ নতুন করে ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে। আফ্রিকার দক্ষিণাঞ্চলের কয়েকটি দেশ থেকে ফ্লাইট চলাচলের ওপর জরুরি ভিত্তিতে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো। এই ঘোষণার পরপরই নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও কানাডা। আর আফ্রিকার ছয়টি দেশ থেকে বিমান চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য।

Advertisement
Share.

Leave A Reply