fbpx

করোনার ভারতীয় ধরনে টিকা কতটুকু কার্যকর, তা নিশ্চিত নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের ভারতীয় ধরনের ওপর টিকার কার্যকারিতা বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি বলে উদ্বেগ  প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এই ধরনটি বেশি প্রাণঘাতী এবং সংক্রমক হওয়ায় এর ওপর টিকা কতটুকু কাজ করবে তা নিয়ে সংশয় প্রকাশ করছে এই সংস্থাটি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটির প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

সেখানে বলা হয়েছে, গত বছর অক্টোবরে ভারতে প্রথম করোনার বি.১.৬১৭ ধরনটি শনাক্ত করা হয়। এরই মাঝে বিশ্বের ৪৪টি দেশে এই ধরন ছড়িয়ে পড়েছে। করোনার কাছে অনেকটাই পরাজিত হয়ে গেছে ভারত। গত তিন সপ্তাহ ধরে দেশটিতে প্রতিদিন তিন লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে।

ভারতে আক্রান্তদের প্রায় শূন্য দশমিক ১ শতাংশের নমুনার জিনোম সিকোয়েন্স করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনার বি.১.১৭ ধরন এবং ভারতীয় ধরন বি.১.৬১৭ সম্প্রতি কমতে শুরু করেছে। তবে উদ্বেগজনকভাবে ভারতীয় ধরনের আরও বিপজ্জনক রূপান্তর ঘটেছে- বি.১.৬১৭.১ এবং বি.১.৬১৭.২।

ভাইরাস নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিক বিশ্লেষণে দেখা গেছে করোনার বি.১.৬১৭.১ এবং বি ১.৬১৭.২ ধরনের উচ্চ বৃদ্ধির হার এর অধিক সংক্রমণের বিষয়টিকে বোঝায়।

অনেক দেশেইএই ধরন খুব দ্রুত ছড়িয়ে পড়েছে। এই ধরনের ওপর টিকার কার্যকারিতার বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে কিছু গবেষণায় মডার্না ও ফাইজারের টিকা কিছুটা কার্যকর বলে জানা গেছে।

Advertisement
Share.

Leave A Reply