fbpx

করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে বিশ্বের ৪৪টি দেশে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রাণঘাতী করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট এরইমধ্যে বিশ্বের ৪৪টি দেশে ছড়িয়ে পড়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, গত অক্টোবরে প্রথম ভারতে করোনাভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্ট পাওয়া যায়। এই ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট এরইমধ্যে বিশ্বের ৪৪টি দেশে খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। প্রাথমিকভাবে গবেষণায় দেখা গেছে, বি ১.৬১৭ ভাইরাসটি অন্য ভ্যারিয়েন্টের তুলনায় দ্রুত গতিতে ছড়ায়।

যে সব দেশে ভাইরাসটির নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে সেসব দেশকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা বলছে, ভারতে দ্রুত সংক্রমণ ছড়ানোর অন্যতম কারণ হলো এই নতুন প্রজাতির ভাইরাস। এই প্রজাতি অনেক দ্রুত ভাইরাস ছড়াতে সক্ষম। এমনকি করোনার টিকার মাধ্যমে যে অ্যান্টিবডি তৈরি হয়, সেই অ্যান্টিবডিও অনেক সময় এই ভাইরাসকে রুখতে ব্যর্থ হয়। ফলে টিকা নেওয়ার পরেও অনেক বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন।

তবে প্রতিটি দেশকে নতুন ধরনের ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে। তা না হলে এই ভাইরাস আরও অনেক দেশে ছড়িয়ে পড়তে পারে বলেও জানায় সংস্থাটি।

সেক্ষেত্রে তাকে নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়বে বলে আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের। সংস্থাটির মতে, ভারতীয় এই নতুন ভ্যারিয়েন্ট বিশ্ব জুড়ে উদ্বেগ তৈরি করছে।

Advertisement
Share.

Leave A Reply