fbpx

করোনা ও ডেঙ্গু থেকে সেরে উঠলে কী খাবেন, কী খাবেন না!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাস ও ডেঙ্গু থেকে সেরে ওঠার পর প্রায় এক তৃতীয়াংশ রোগীকে শারীরিক নয়তো মানসিক জটিলতায় ভুগতে দেখা যায়। দুর্বলতা, অল্পতেই হাঁপিয়ে ওঠা, শরীর ব্যাথা, মানসিক উদ্বেগ বা বিষন্নতা, ভুলে যাওয়া, ধৈর্য হারিয়ে ফেলা অথবা ক্লান্তি অনুভব করার মতো স্বল্পমেয়াদী জটিলতায় ভুগছেন অনেকেই।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আগে থেকেই যারা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সার, কিডনিসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত, করোনা ও ডেঙ্গু পরবর্তী সময়ে তাদের দীর্ঘমেয়াদী জটিলতায় ভুগতে দেখা যায়। সঠিক পরিচর্যা, ব্যায়াম, খাদ্যাভ্যাস ও পর্যাপ্ত বিশ্রাম স্বল্পমেয়াদী জটিলতা সারিয়ে তুলতে এবং দীর্ঘমেয়াদী জটিলতা নিয়ন্ত্রণে আনতে সক্ষম।

পুষ্টিবিদরা বলছেন, ডেঙ্গু ও করোনা পরবর্তী শারীরিক ও মানসিক অসুস্থতা সারিয়ে তুলতে খাদ্যাভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পুষ্টিবিদ তাসরিয়ার রহমান বিবিএস বাংলাকে বলেন, ‘প্রতিদিনের খাদ্য তালিকায় সুষম খাবারের পাশাপাশি রাখতে হবে, শাক সবজি, ডিম। বেশি বেশি পান করতে হবে পানি ও পানি জাতীয় খাবার। প্রোটিনের পাশাপাশি শর্করা ও কার্বোহাইড্রেট জাতীয় খাবার নিশ্চিত করতে হবে। এছাড়া প্রতিদিন পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। ৮ থেকে ৯ ঘণ্টা ঘুম নিশ্চিত করতে হবে।’

খাদ্য তালিকা ঠিক করার পাশাপাশি আরও কিছু নিয়ম মানার কথা বললেন তাসরিয়ার রহমান। নিয়মিত ব্যায়াম করতে হবে। হাঁটাচলা করতে হবে। সকাল ৯ টা থেকে ১১ টার মধ্যে ১০ থেকে ১৫ মিনিট রোদে দাঁড়াতে হবে ভিটামিন ডি এর জন্য। এছাড়া ধ্যান বা প্রার্থনাও করা যেতে পারে।

মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে বই পড়া, গান শোনা, বাগান করা বা শখের চর্চা করে মনকে উৎফুল্ল রাখা জরুরি। এরপরও মানসিক স্বাস্থ্য ঠিক না হলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। নিয়মিত ব্যায়ামের পর পেশির ব্যাথা ভালো না হলে ফিজিওথেরাপিস্টের শরনাপন্ন হবার পরামর্শও দিয়েছেন পুষ্টিবিদেরা।

Advertisement
Share.

Leave A Reply