fbpx

করোনা টিকা নিতে অ্যাপসে যেভাবে নিবন্ধন করবেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যারা অ্যাপসের মাধ্যমে করোনা টিকা নিতে চান, তারা সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব সাইটে গিয়ে অথবা মোবাইলে সুরক্ষা অ্যাপ ডাউনলোড করে টিকার সেবা নিতে পারবেন বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম।

আর যাদের স্মার্টফোন নেই,তাদের জন্য বিকল্প ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। বলেন,’আগ্রহীদের জন্য ইউনিয়ন ডিজিটাল সেন্টারে ফ্রি নিবন্ধনের সুযোগ দেয়া হবে।‘

টিকার জন্য নিবন্ধন করতে প্রথমে এই ঠিকানায় যেতে হবে। এরপর সেখানে গিয়ে নিবন্ধন করতে হবে। তখন সেখান থেকেই জানা যাবে, কবে কখন টিকা নিতে হবে। তবে শিশু এবং গর্ভবতী নারীরা এই টিকা নিতে পারবেন না।

এই অ্যাপে ব্যক্তির পরিচয় নিশ্চিত করার জন্য ১৮টি ক্যাটাগরি করা হয়েছে। এখান থেকে যে কোনো একটি ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। পরে নিজের জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্ম তারিখ দিয়ে নিবন্ধন প্রক্রিয়া শুরু করতে হবে।

নিবন্ধন প্রক্রিয়া  

সুরক্ষা ওয়েবসাইটে যাওয়ার পর নিজের জাতীয় পরিচয়পত্রের নম্বর যাচাই করে সব ঠিক থাকলে স্ক্রিনে নিবন্ধনকারীর নাম দেখা যাবে। তখন বাংলা অথবা ইংরেজি যে কোনো একটি সিলেক্ট করতে হবে।

সেখানে একটি অপশনে মোবাইল নম্বর চাওয়া হবে। এই নম্বরটি যেনো বন্ধ না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। কেননা এই নম্বরেই পরবর্তীতে টিকাদান সংক্রান্ত তথ্য এসএমএস করা হবে।

করোনা টিকা নিতে অ্যাপসে যেভাবে নিবন্ধন করবেন

সুরক্ষা অ্যাপে নিবন্ধন প্রক্রিয়া

এর পরের ধাপে নিবন্ধনকারীর দীর্ঘমেয়াদী রোগ বা কো-মরবিডিটি আছে কি না, এরকম একটি ঘর দেখা যাবে। সেটি সতকর্তার সাথে পূরণ করতে হবে। কোনো রোগ থাকলে তার উল্লেখ অবশ্যই করতে হবে।

পরবর্তীতে পেশা এবং তিনি কোভিড-১৯ সংক্রান্ত কাজে সরাসরি জড়িত কি না, তা জানতে চাওয়া হবে। এই ঘর পূরণ করতে হবে।

এরপর বর্তমান ঠিকানা ও কোন কেন্দ্র থেকে টিকা নিতে ইচ্ছুক, তা সিলেক্ট করতে হবে।

শেষ ধাপে এসে ফরম সেভ করতে হবে। তখন নিবন্ধনকারীর দেয়া মোবাইল নম্বরে ওটিপি পাঠানো হবে। সেই ওটিপি কোড দিয়ে ‘স্ট্যাটাস যাচাই’ বাটনে ক্লিক করলে নিবন্ধনের কাজ শেষ হবে।

পরবর্তীতে টিকার প্রথম ডোজের তারিখ ও কেন্দ্রের নাম এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

তারপর জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ দিয়ে লগ ইন করে এসএমএস-এর মাধ্যমে পাওয়া ওটিপি কোড দিয়ে টিকা কার্ড ডাউনলোড করতে হবে।

ফিরতি এসএমএসে যে তারিখ দেয়া হবে, সেই তারিখে টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্র নিয়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে নিবন্ধনকারীরা করোনা টিকা নিতে পারবেন।

এভাবেই সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশন থেকে ভ্যাকসিনপ্রাপ্তির সনদও সংগ্রহ করতে পারবেন।

Advertisement
Share.

Leave A Reply