fbpx

করোনা শনাক্তে ক্যালিফোর্নিয়ায় চালু হচ্ছে নতুন অ্যাপ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে নতুন একটি অ্যাপ চালু হচ্ছে। জনপ্রিয় স্মার্টফোন সফটওয়্যার নির্মাতা কোম্পানি অ্যাপল এবং অ্যালফাবেট ইনক সোমবার এই অ্যাপ চালুর ঘোষণা দেয়।

বৃহস্পতিবার থেকে ক্যালিফোর্নিয়ার নাগরিকরা আইফোনের সেটিংস মেনু থেকে বা অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল প্লে স্টোর থেকে এই  সিএ নোটিফাই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

যখন দুজন ব্যক্তি কাছাকাছি আসবে, এই অ্যাপ তখন ব্লুটুথের মাধ্যমে সংকেত দেবে। শুধু তাই নয়,কাছাকাছি কেউ করোনা পজেটিভ থাকলে তা ক্রমাগত সংকেত দেবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা এখন মহামারীতে পরিণত হয়েছে। তাই এই প্রযুক্তি ব্যবহার করে সংক্রমণ কিছুটা কমানো যেতে পারে বলে আশা করা যাচ্ছে। কলোরাডো এবং নিউইয়র্কে এই অ্যাপ বেশ জনপ্রিয়তা পায়। এরই ধারাবাহিকতায় এবার ক্যালিফোর্নিয়ায় তা চালু করা হলো।

প্রাথমিকভাবে অ্যাপগুলোতে কিছু প্রযুক্তিগত ত্রুটি এবং  গোপনীয়তা সংক্রান্ত উদ্বেগের কথা চিন্তা করে অ্যাপটি তেমন ব্যবহার করা হয়নি বলে জানান দেশটির জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে ক্যালিফোর্নিয়ায় অ্যাপ খুব দ্রুত  গ্রহণযোগ্যতা পাবে কেননা এই অঙ্গরাজ্যটি মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম জনবহুল অঞ্চল।

Advertisement
Share.

Leave A Reply