fbpx

করোনা শনাক্ত হলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তারের মধ্যেই কোভিডে আক্রান্ত হলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। দেশটির প্রেসিডেন্ট দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয় সময় গতকাল রবিবার (১২ ডিসেম্বর) প্রেসিডেন্ট রামাফোসার করোনা শনাক্ত হয়। বর্তমানে তিনি রাজধানী কেপটাউনে চিকিৎসাধীন ও আইসোলেশনে রয়েছেন।

এএফপির খবরে বলা হয়েছে, সিরিল রামাফোসা করোনা শনাক্ত হওয়ার কারণে আগামী এক সপ্তাহের জন্য ডেপুটি প্রেসিডেন্ট ডেভিড মাবুজাকে প্রেসিডেন্টের কার্যনির্বাহী দায়িত্ব দিয়েছেন।

প্রেসিডেন্টের কার্যালয়ের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, প্রয়াত সাবেক প্রেসিডেন্ট এফ ডব্লিউ ডি ক্লার্কের প্রতি নিবেদিত একটি রাষ্ট্রীয় স্মরণানুষ্ঠান থেকে ফেরার পর অসুস্থবোধ করছিলেন রামাপোসা। পরে গতকাল রবিবার করোনাভাইরাস পরীক্ষা করা হলে তাতে তার করোনা শনাক্ত হয়। তিনি বর্তমানে দক্ষিণ আফ্রিকার সশস্ত্র বাহিনীর সামরিক স্বাস্থ্য বিভাগের পর্যবেক্ষণে চিকিৎসাধীন রয়েছেন বলে জানানো হয়েছে।

গত ১১ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বর্ণবৈষম্য-যুগের শেষ শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট ডি ক্লার্ক ৮৫ বছর বয়সে মারা যান। এর কয়েক সপ্তাহ পর পারিবারিকভাবে তাকে সমাহিত করা হয়। রবিবার কেপ টাউনে তার সম্মানে রাষ্ট্রীয় স্মরণানুষ্ঠান হয়।

উল্লেখ্য, পশ্চিম আফ্রিকার চারটি দেশ, নাইজেরিয়া, আইভরি কোস্ট, ঘানা ও সেনেগাল সফর শেষে গত বুধবার প্রেসিডেন্ট রামাপোসা দেশে ফেরেন। সফরকালে এই প্রত্যেকটি দেশে রামাপোসা ও তার সফরসঙ্গীদের করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছিল বলে জানিয়েছে তার দপ্তর।

৬৯ বছর বয়সী রামাপোসার এরইমধ্যে করোনাভাইরাস টিকার পূর্ণ ডোজ নেওয়া আছে। তার দপ্তর জানিয়েছে, তিনি শারীরিকভাবে সুস্থ আছেন এবং তার কোভিড-১৯ এর লক্ষণ খুব মৃদু। পরবর্তী এক সপ্তাহ তিনি স্বেচ্ছা আইসোলেশনে থাকবেন বলেও জানানো হয়েছে তার দপ্তর থেকে।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার নতুন ধরন ‘অমিক্রন’ প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। ধরনটির প্রকোপে সম্প্রতি দেশটিতে করোনার চতুর্থ ঢেউ দেখা দিয়েছে। এ পর্যন্ত দেশটির মাত্র ২৫ শতাংশের বেশি মানুষ কোভিড টিকার পূর্ণ ডোজ নিয়েছেন। এছাড়া, ৫ শতাংশ নিয়েছেন এক ডোজ টিকা।

Advertisement
Share.

Leave A Reply