fbpx

বিশ্বে করোনায় প্রাণহানির সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বে করোনায় প্রাণহানির সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। ভাইরাসটি শনাক্ত হয়েছে ৯ কোটি ৪৩ লাখেরও বেশি মানুষের দেহে। তাদের মধ্যে যুক্তরাষ্ট্রেই শনাক্ত হয়েছে ২ কোটির বেশি রোগী। মারা গেছে চার লাখেরও বেশি জন। সংক্রমণ ও মৃতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এখনও দ্রুত ছড়াচ্ছে ভাইরাসটি। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটি ধরা পরেছে প্রায় আড়াই লাখ মানুষের শরীরে। মারা গেছে তিন হাজারেরও বেশি জন।

মেক্সিকোতে নতুন করে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। এক দিনেই শনাক্ত হয়েছে ২২ হাজার রোগী। মারা গেছে হাজারেরও বেশি জন।

যুক্তরাজ্যে কিছুতেই সংক্রমণ নিয়ন্ত্রণে আসছে না। শুক্রবার এক দিনেই শনাক্ত হয়েছে্ ৫৫ হাজার রোগী। পরিস্থিতি নিয়ন্ত্রণে এখানে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বন্ধ করে দেয়া হচ্ছে সব গুলো সীমান্ত পথ। প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, করোনার নতুন ধরণের ঝুঁকি এড়াতে সোমবার থেকে সব ধরণের ভ্রমণ পথ বন্ধ থাকবে। এরমধ্যে কেউ যদি দেশটিতে প্রবেশ করতে চান তাহলে কোভিড পরীক্ষার নেগেটিভ সনদ দেখাতে হবে।

ব্রাজিলের করোনাভাইরাসের আলাদা এবং অজ্ঞাত এক ধরণ শনাক্ত হলে উদ্বেগ ছড়িয়ে পরে। শুক্রবার দক্ষিণ আমেরিকা এবং পর্তুগাল সাথে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ব্রিটিশ সরকার। এই নিষেধাজ্ঞা অন্তত ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।

নতুন করে সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে করোনার উৎপত্তিস্থল চীনে। এখানে শুক্রবার শনাক্ত হয়েছে ১৩০ জন রোগী। তাদের মধ্যে বেশির ভাগই হুবেই প্রদেশের বাসিন্দা।

করোনায় দ্বিতীয় ক্ষতিগ্রস্ত দেশ ভারতে কমে এসেছে শনাক্ত ও মৃতের হার। আজ থেকে দেশটিকে গণহারে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply