fbpx

কলকাতার রেলভবনে আগুনে ৯ জনের মৃত্যু, তদন্ত কমিটি গঠন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পশ্চিমবঙ্গের কলকাতার স্ট্র্যান্ড রোডে ইডেন গার্ডেন্সের কাছে পূর্ব রেলওয়ের সদরদপ্তরে গতকাল রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় রেল বিভাগের কর্মকর্তা, ফায়ার সার্ভিসের কর্মী ও পুলিশসহ অন্তত নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ‌এরইমধ্যে, আগুন লাগার ঘটনার তদন্তে দু’টি কমিটি গঠন করা হয়েছে।

এনডিটিভি ও কলকাতা পুলিশের তথ্য অনুযায়ী, স্থানীয় সময় সোমবার (৮ মার্চ) সন্ধ্যা ৬টা ১০ মিনিটে ১৩ তলা সরকারি ভবনে এসি বিস্ফোরণের ফলে আগুনের সূত্রপাত হয়। ওই একই ভবনে ইস্টার্ন রেলওয়ে ও সাউথ ইস্টার্ন রেলওয়ের কার্যালয় রয়েছে বলে জানা যায়।

রেলওয়ে সূত্র জানিয়েছে, সরকারি এ ভবনটির পাশেই এলআইসি ভবনে কাজ করছিল ৫শ’ কর্মী। এসি বিস্ফোরণের শব্দে তারা প্রথমে সরকারি ভবনটিতে আগুন দেখতে পেয়ে সবাইকে খবর দেয়। প্রায় চার ঘণ্টা চেষ্টার পর দমকল বাহিনীর ছয়টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।

তবে, আগুনের খবরে ঘটনাস্থলের দিকে যাবার পথে লিফটের ভেতরে আগুনের তাপে ঝলসে গিয়ে দম বন্ধ হয়ে মৃত্যু হয় নয়জনের। তাদের মৃতদেহ সোমবার দিবাগত রাত একটায় কলকাতার পিজি হাসপাতালে নেয়ার পর সেখানে পরিবারের সদস্যরা এসে ছয়জনের লাশ শনাক্ত করেছেন। আর আহত দুই রেলকর্মীকে রেলের শিয়ালদহের বি আর সিং হাসপাতালে ভর্তি করা হয়। খবর নিশ্চিত করেছে এনডিটিভি, কলকাতা পুলিশ, রেলওয়ে ও দমকল কর্তৃপক্ষ।

অগ্নিকাণ্ডে নিহত ব্যক্তিদের মধ্যে রয়েছেন, পূর্ব রেলের ডেপুটি চিফ কমার্শিয়াল ম্যানেজার পার্থসারথী মণ্ডল, পুলিশ কর্মকর্তা অমিত ভাওয়ালসহ দমকলের চার কর্মী ও রেলপুলিশের এক কর্মী। নিহত অন্যান্যদের এখনো শনাক্ত করা সম্ভব হয়নি। এছাড়া, এ ঘটনায় আরো দু’জন নিখোঁজ রয়েছে বলেও খবর পাওয়া গেছে।

দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, দমকলমন্ত্রী সুজিত বসুসহ রাজ্যের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা। নিহতদের পরিবারকে মাথাপিছু ১০ লাখ রুপি ও একজনকে চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার।

কলকাতার রেলভবনে আগুনে ৯ জনের মৃত্যু, তদন্ত কমিটি গঠন

ঘটনাস্থলে গিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, দমকলমন্ত্রী সুজিত বসুসহ রাজ্যের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা। ছবি : সংগৃহীত

এ ঘটনায় গঠিত দু’টি তদন্ত কমিটি কাজ করছে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

Advertisement
Share.

Leave A Reply