fbpx

কলেরার দ্বিতীয় ডোজের টিকা শুরু, চলবে ১০ আগস্ট পর্যন্ত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীর বিভিন্ন এলাকায় শুরু হয়েছে কলেরার দ্বিতীয় ডোজ টিকাদান কর্মসূচি। বুধবার (৩ আগস্ট) থেকে শুরু হওয়া এই কর্মসূচি চলবে ১০ আগস্ট পর্যন্ত। যারা যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুর থেকে প্রথম ডোজ নিয়েছেন, তারা একই স্থান থেকে দ্বিতীয় ডোজ টিকা নেবেন। প্রতিদিন সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত টিকাদান চলবে।

স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে আইসিডিডিআরবির এই টিকাদান কর্মসূচিতে সহযোগিতা করছে বলে সোমবার আইসিডিডিআরবির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যারা গত ২৬ জুন থেকে ২ জুলাইয়ের মধ্যে প্রথম ডোজ কলেরার টিকা গ্রহণ করেছেন, তারা নিজ নিজ টিকাদানকেন্দ্রে টিকা কার্ড দেখিয়ে দ্বিতীয় ডোজ কলেরার টিকা নিতে পারবেন। তবে ৫ আগস্ট (শুক্রবার) ও ৯ আগস্ট (আশুরার দিন মঙ্গলবার) টিকাদান হবে না।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক ও লাইন ডিরেক্টর রোগনিয়ন্ত্রণ প্রোগ্রাম অধ্যাপক মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, যারা প্রথম ডোজ কলেরার টিকা নিয়েছেন, তারা অবশ্যই দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করে নিজেদের এ রোগ থেকে সুরক্ষা করবেন।

দক্ষিণ কোরিয়ার ইউবায়োলোজিক্স কো. লিমিটেডের তৈরি ইউভিকল প্লাস নামের কলেরার টিকা এক বছর থেকে তদূর্ধ্ব বয়সীদের প্রদান করা হবে। এই টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত। গর্ভবতী নারী এবং যারা গত ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা গ্রহণ করেছেন, তারা ছাড়া সবাই এ টিকা গ্রহণ করতে পারবেন। এই টিকা নেওয়ার ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নেওয়া যাবে না।

স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সার্বিক সহায়তায় আইসিডিডিআরবি কলেরার টিকাদান কর্মসূচি পরিচালনা করছে। এই কর্মসূচিতে আরও সহায়তা করছে জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, আন্তর্জাতিক রেডক্রস ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও এমএসএফ। দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স, গ্যাভি-র আর্থিক সহায়তায় এ টিকাদান উদ্যোগ পরিচালিত হচ্ছে। প্রায় ৭০০টি টিকাদানকেন্দ্রের মাধ্যমে এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply