fbpx

কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় বন্যা-ভূমিধস, জরুরি অবস্থা জারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়ায় তীব্র ঝড়বৃষ্টির পর ব্যাপক বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়েছে দেশটি। এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। তবে, মৃত্যুর সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এদিকে, মঙ্গলবার গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এছাড়া, আরও এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ কলম্বিয়ার যোগাযোগমন্ত্রী এটিকে শতাব্দীর সবচেয়ে মারাত্মক ঝড় হিসেবে আখ্যা দেন।

কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় বন্যা-ভূমিধস, জরুরি অবস্থা জারি

ব্যাপক বন্যা ও ভূমিধসের পর আরভি ট্রেলারগুলি স্টোরেজ ইয়ার্ডে পুড়ে যায়। ছবি: রয়টার্স

পশ্চিমাঞ্চলীয় এ প্রদেশটির মুখ্যমন্ত্রী জন হোরগ্যান প্রাকৃতিক এ দুর্যোগকে ‘৫০০ বছরের মধ্যে একবার ঘটা’ ঘটনা বলে বর্ণনা করেছেন। সংবাদ সম্মেলনে তিনি জানান, স্থানীয় সময় ‍দুপুর ১২টা থেকে জরুরি অবস্থা কার্যকর হতে শুরু করবে। ভ্রমণ বিধিনিষেধ লোকজনকে বন্যাকবলিত রাস্তাগুলো থেকে দূরে রাখবে আর নিত্য প্রয়োজনীয় পণ্য ‘ওইসব এলাকায় পৌঁছে যাবে যেখানে এগুলোর প্রয়োজন’ বলেন তিনি।

বুধবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, টানা দু’দিনের বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় এখনও তলিয়ে আছে কানাডার ব্রিটিশ কলম্বিয়া অঙ্গরাজ্যের পশ্চিমাঞ্চল। এরইমধ্যে, ভূমিধসের কারণে মৃত্যুর খবর পাওয়া গেছে। তাছাড়া, নিখোঁজ রয়েছেন অনেকেই। আশঙ্কা করা হচ্ছে, মৃত্যু ও হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। তাদের সন্ধানে উদ্ধার অভিযান চলছে।

কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় বন্যা-ভূমিধস, জরুরি অবস্থা জারি

এয়ার ফোর্স ক্রু সদস্যরা ভূমিধসে আটকে পড়া মানুষদের উদ্ধারকাজে নিয়োজিত। ছবি: রয়টার্স

এদিকে, দেশটির বৃহত্তম শহর ভ্যানকুভারের সাথে আশপাশের সড়ক ও রেল যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পশ্চিমাঞ্চলীয় উপকূলে সংযোগকারী দু’টি মহাসড়ক এর কারণে বন্ধ রাখা হয়েছে। এতে করে পুরো কানাডার সাথে ভ্যানকুভারের যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। পানিতে ভেসে গেছে অনেক গবাদি পশু। আটকে পড়া গবাদি পশুদের উদ্ধারে কাজ চলছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ফসলি জমি।

কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় বন্যা-ভূমিধস, জরুরি অবস্থা জারি

আটকেপড়া গবাদি পশুদের উদ্ধারের কাজ চলছে। ছবি: রয়টার্স

অন্যদিকে কানাডার জননিরাপত্তা মন্ত্রী মাখোঁ মেনদিচিনো জানিয়েছেন, প্রশান্ত মহাসাগর উপকূলের এ প্রদেশটিতে প্রায় ১৮ হাজার লোক গৃহহীন হয়েছেন।

কানাডার ইতিহাসে এই বিপর্যয় সবচেয়ে ব্যয়বহুল প্রাকৃতিক দুর্যোগ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গেল গ্রীষ্মে ব্রিটিশ কলম্বিয়ায় রেকর্ড উষ্ণতা ও তাপ প্রবাহে ৫০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল, দাবানলে একটি শহর সম্পূর্ণ ধ্বংস হয়েছিল। চলতি মাসের প্রথমদিকে প্রদেশটি ৫০ বছরের মধ্যে প্রথম টর্নেডো দেখেছে।

Advertisement
Share.

Leave A Reply