fbpx

দায় না চাপিয়ে মশক নিয়ন্ত্রণে প্রত্যেককে কাজ করতে হবে: মেয়র আতিক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মশক নিয়ন্ত্রণে কার‌ও উপর দায় না চাপিয়ে প্রত্যেককেই দায়িত্ব নিয়ে কাজ করতে হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

শুক্রবার সকালে জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত “বিশ্ব মশক দিবস-২০২১” উপলক্ষ্যে ডিএনসিসি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, মশাবাহিত রোগের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সর্বসাধারণকে সচেতন করার লক্ষ্যেই দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “ম্যালেরিয়া শূন্য লক্ষ্য অর্জন” যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

আতিকুল ইসলাম বলেন, মশাবাহিত বিভিন্ন রোগের মধ্যে ম্যালেরিয়া, ডেঙ্গু ও চিকুনগুনিয়া উল্লেখযোগ্য। মশার বংশবিস্তার রোধের মাধ্যমেই মশাবাহিত এসব রোগ প্রতিরোধ করা সম্ভব।

তিনি বলেন, স্থানীয় কাউন্সিলরসহ সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে সম্পৃক্ত করেই মশা নিয়ন্ত্রণ করতে হবে। ডিএনসিসি মেয়র মশক নিধন কার্যক্রমে নিয়োজিত সুপারভাইজারসহ মশক কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করার নির্দেশ দেন।

মেয়র আতিক বলেন, ইতোমধ্যে মশক নিধন কর্মীদের জন্য বায়োমেট্রিক হাজিরা চালু করা হয়েছে, এর যথাযথ ব্যবহার নিশ্চিতকল্পে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে তদারকির নির্দেশ দেন।

তিনি ডিএনসিসি এলাকায় অবস্থিত খালি প্লট কিংবা জায়গাগুলো যাতে মশার উৎপত্তিস্থলে পরিণত না হয় সেজন্য কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য সেসব প্লট কিংবা জায়গার মালিকদেরকে পত্র দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

ডিএনসিসি মেয়র নগরীর মশার হটস্পটগুলো দ্রুত চিহ্নিত করে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের পরামর্শ দেন। পাশাপাশি নগরবাসীর কল্যাণে ত্যাগের মানসিকতা নিয়ে সকলকে অধিকতর আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

Advertisement
Share.

Leave A Reply