fbpx

‘কিডনিবান্ধব পথ্য’ বইয়ের মোড়ক উন্মোচন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় পদক্ষেপে স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। কিন্তু তার পাশাপাশি জনগণকেও খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে। সুস্থ থাকতে হলে সবাইকে সঠিক খাদ্যাভ্যাস নির্বাচন করতে হবে এবং রোগ সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করে এর প্রতিকারে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শুক্রবার জাতীয় সংসদ ভবনের এলডি হলে পুষ্টিবিদ তামান্না চৌধুরী রচিত ‘কিডনিবান্ধব পথ্য’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি ‘কিডনিবান্ধব পথ্য’ বইটির মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শবনম জাহান, এভারকেয়ার হাসপাতালের পরিচালক (মেডিসিন সার্ভিস) ডা. আরিফ মাহমুদ এবং ডা. আক্তারুজ্জামান চৌধুরী।

চিফ হুইপ বলেন, কিডনি রোগের চিকিৎসা ব্যয়বহুল ও কষ্টসাধ্য। বর্তমানে কিডনি রোগে সব বয়সের মানুষই আক্রান্ত হচ্ছে এবং এর চিকিৎসায় পরিবার আর্থিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আগে থেকে রোগ সম্পর্কে জানা থাকলে সে সম্পর্কে সতর্কতা অবলম্বন করা যায়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যাণে জেলা পর্যায়ে এখন সব ধরনের চিকিৎসা সেবা পাওয়া যাচ্ছে। উপজেলায় ১০০ বেড এবং জেলায় ২৫০ বেড হাসপাতালে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়েছে। সেখানে কিডনির চিকিৎসাও পাওয়া যাচ্ছে। কিন্তু অসুখ যেন না হয় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। তাহলেই একটি সুস্থ জাতি হিসেবে আমরা বেঁচে থাকতে পারব।

অনুষ্ঠানে দেশের বিশিষ্ট চিকিৎসক, শিক্ষক, পুষ্টিবিদ, রন্ধনশিল্পী, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

Advertisement
Share.

Leave A Reply