fbpx

কীভাবে মনে রাখবেন সোশ্যাল মিডিয়ার সব পাসওয়ার্ড ?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রযুক্তির দুনিয়ায় মানুষ এখন অনেক ব্যস্ত। দিনের বেশির ভাগ সময় সে কাটায় বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এক ব্যক্তি আবার একাধিক সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। ফেসবুক, টুইটার, স্ন্যাপচ্যাট, ইনস্ট্রাগ্রাম, হোয়াটসঅ্যাপ আরও কত যে মিডিয়া আছে, তা গুণে শেষ করা যাবে না।

সে অ্যাকাউন্ট ব্যবহার করুক বা না করুক, প্রতিটি মিডিয়ায় একটা অ্যাকাউন্ট তার থাকতেই হবে।  বিষয়টি অনেকটা স্ট্যাটাস বজায় রাখার মতোই।

কিন্ত এতগুলো সোশ্যাল অ্যাকাউন্ট খোলার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি তা হলো পাসওয়ার্ড মনে রাখা। তবে দুঃখজনক হচ্ছে, মানুষের নিউরনে সব কিছুর জায়গা হলেও জায়গা হয় না এই ছয় অক্ষরের পাসওয়ার্ডের।

এই পাসওয়ার্ড ভুলে যাওয়া কোনো অস্বাভাবিক ঘটনা না। এজন্যই বেশির ভাগ সাইটেই পাসওয়ার্ড রিকোভারির সুবিধা থাকে। এছাড়া নিরাপত্তার কথা চিন্তা করে একই পাসওয়ার্ড বার বার না ব্যবহার করারও পরামর্শ দেন সাইবার নিরাপত্তা বিশ্লেষকরা। তাহলে এই সমস্যা থেকে মুক্তির উপায় কী?

চিন্তার কোনো কারণ নেই। যারা এই ভুলে যাওয়া বাতিকে ভোগেন, তাদের এ সমস্যার সমাধান দেবে পাসওয়ার্ড ম্যানেজার সেবা।

এই অ্যাপ আপনার হয়ে আপনার সব পাসওয়ার্ড মনে রাখবে। কম্পিউটার বা স্মার্টফোন উভয় ক্ষেত্রেই এটি ব্যবহার করা যাবে। শুধু তাই নয়, দরকার হলে এটি ওয়েব সেবার জন্য পাসওয়ার্ডও প্রস্তাব করবে।

তবে পাসওয়ার্ড ম্যানেজার খোলার জন্য আপনাকে ‘মাস্টার পাসওয়ার্ড’ ব্যবহার করতে হবে। ব্যাস, এই এক একটি পাসওয়ার্ড মনে রাখলেই বাকি দায়ভার এই ম্যানেজারের।

তবে এই সেবা শতভাগ নিরাপদ কি না, সে প্রশ্নের কোনো সদুত্তর নেই। তবে এই যথেষ্ট নিরাপত্তাব্যবস্থা মেনেই সফটওয়্যারগুলো তৈরি করা হয়। পাশাপাশি নিয়মিত নিরাপত্তা হালনাগাদের ব্যবস্থাও আছে।

তবে কেউ এধরনের অ্যাপ ডাউনলোডের আগে প্লে স্টোরে তার রেটিং দেখে নিতে হবে। যেগুলোর রেটিং বেশি বা বেশি জনপ্রিয়, এগুলোর বাইরে কোনো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা উচিত হবে না।

বেশির ভাগ পাসওয়ার্ড ম্যানেজার সাধারণত অর্থ পরিশোধ করে ব্যবহার করতে হয়। তবে ফ্রি কিছু সংস্করণ আছে। নিচে এমন সেবাগুলোর উল্লেখ করা হলো।

লাস্টপাস

ওয়েবসাইট: www.lastpass.com

লগ মি ওয়ান্স

ওয়েবসাইট: www.logmeonce.com

বিটওয়ারডেন

ওয়েবসাইট: bitwarden.com

এবার যে সেবা ব্যবহার করতে চান সেটির ওয়েবসাইটে গিয়ে প্রয়োজন বুঝে কম্পিউটার বা স্মার্টফোনের জন্য অ্যাপ নামিয়ে নিন।

Advertisement
Share.

Leave A Reply