fbpx

কীভাবে যাচাই করবেন, আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি বাংলাদেশসহ ১০৬ দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ও ব্যক্তিগত তথ্য এক অনলাইন প্ল্যাটফর্মে ফাঁস হয়েছে। এর মাঝে বাংলাদেশি ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্যও বেহাত হয়েছে। বাদ পড়েনি খোদ ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গও। তাঁর ব্যক্তিগত তথ্যও ফাঁস হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

সংবাদমাধ্যম দ্য সান জানিয়েছে, মার্ক জাকারবার্গের ফোন নম্বরসহ তার নাম, বসবাসের স্থান, বৈবাহিক পরিস্থিতি, জন্মতারিখ, ফেসবুক ইউজার আইডি ফাঁস হয়ে গেছে।

এমন অবস্থায় আপনার অ্যাকাউন্টও কিন্ত এই তালিকায় থাকতে পারে। এখন কীভাবে বুঝবেন আপনার অ্যাকাউন্টসহ ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে কি না।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বলছে, এর আগে ২০১৯ সালে ফেসবুক থেকে তথ্য বেহাতের ঘটনা ঘটে। যা পরে ঠিক করা হলেও ডেটা কিন্তু পাওয়া যায় নি। তখন মার্কিন যুক্তরাষ্ট্রের তিন কোটিরও বেশি অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়। তাই এই তথ্য যাচাই প্রক্রিয়া ফেসবুক অত্যন্ত কঠিন করে ফেলেছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

তবে এবার একটি ওয়েবসাইট ব্যবহার করে খুব সহজেই আপনি যাচাই করতে পারবেন আপনার আইডির তথ্য ফাঁস হয়েছে কি না। তৃতীয় পক্ষীয় ওয়েবসাইট, haveibeenpwned.com-এ আপনার ইমেইল ঠিকানা দিয়ে জানা সম্ভব আপনার তথ্য বেহাত হয়েছে কি না। আপাতত, এর মাধ্যমেই কেবল জানতে পারবেন আপনার ইমেইল ঠিকানা চুরি যাওয়া অ্যাকাউন্ট তালিকায় আছে কি না।

৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস, তথ্য লঙ্ঘনের মধ্যে পড়েছে। সেখান থেকে জানা গেছে, ব্যক্তিগত এই তথ্যের মাঝে মাত্র ২২ লাখ অ্যাকাউন্টের তথ্য ইমেইলে অন্তর্ভুক্ত রয়েছে। অর্থাৎ আপনার অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হওয়ার সম্ভাবনা শতকরা ২০ ভাগ। এতকিছুর পরও ওই চুরি যাওয়া ডেটাবেইজে আপনার তথ্য ফাঁস হওয়ার আশঙ্কা কিন্ত উড়িয়ে দেওয়ার মতো নয়।

হ্যাভআইবিনপ’নড সাইটের উদ্যোক্তা এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ট্রয় হান্ট টুইটারে বলেছেন, তিনি এখন বিবেচনা করছেন ফোন নম্বর দিয়েও অ্যাকাউন্ট চুরি যাচাই ব্যবস্থা যোগ করবেন কি না।

সংবাদ মাধ্যম সিএনএন ফেসবুকের কাছে জানতে চেয়েছিল, কোনো ব্যবহারকারী তার অ্যাকাউন্ট তথ্য বেহাত হয়েছে কি না সেটি যাচাই করতে চাইলে প্রতিষ্ঠানটি সে সহায়তা করবে কি না। তবে এ প্রসঙ্গে ফেসবুক কোনো উত্তর দেয় নি।

তবে সর্বোচ্চ ঝুঁকি এড়াতে আপনি এখনই পাসওয়ার্ড বদলে ফেলুন আর অ্যাকাউন্ট সিকিউরিটিতে “টু-ফ্যাক্টর অথেনটিকেশন” যোগ করে নিন।ব্যস, এবার নিশ্চিত থাকুন।

Advertisement
Share.

Leave A Reply