fbpx

কুমিল্লায় মাল্টা চাষে জড়িত তিন শতাধিক চাষি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কুমিল্লা জেলার গ্রামে গ্রামে চলছে সবুজ মাল্টার উৎসব। কুমিল্লায় প্রায় তিন শতাধিক চাষি এখন মাল্টা চাষে জড়িত।  বিশেষ করে কুমিল্লার আদর্শ সদর, সদর দক্ষিণ, বরুড়া, লালমাই, নাঙ্গলকোট, দেবিদ্বারসহ কয়েকটি উপজেলার বিভিন্ন গ্রামে মাল্টার চাষ করা হচ্ছে। মাল্টা বিক্রি করে নগদ অর্থ পেয়েও খুশি চাষিরা।

মাল্টা চাষের সাফল্য কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, কুমিল্লার বিভিন্ন উপজেলায় প্রায় ৩০ একর জমিতে মাল্টার চাষ হচ্ছে। বাড়িতে বাড়িতে ১০/১৫টি করে চারা লাগাচ্ছেন গৃহস্থরা। সব মিলিয়ে  তিন শতাধিক চাষি মাল্টা চাষে জড়িত। তাদের উৎপাদিত মাল্টা কুমিল্লা নগরীর কান্দিরপাড় ফল দোকানসহ বিভিন্ন উপজেলার দোকানে বিক্রি হচ্ছে। আর ফরমালিনমুক্ত তাজা মাল্টা কিনতে পেরে আনন্দিত ভোক্তারা।

কুমিল্লার আবদুর রব দীর্ঘদিন প্রবাসে ছিলেন, দেশে এসে স্থানীয় বাজারে ক্ষুদ্র ব্যবসা শুরু করেন। এরপর তিনি পরিকল্পনা করলেন অর্থকরি কোনো ফলের বাগান করবেন। ইউটিউবে মাল্টার চাষ ও সম্ভাবনা দেখে বাড়ির পাশেই নিজের কিছু জমিতেই শুরু করেন মাল্টার চাষ।  তিনি তিন বছর আগে উপজেলা কৃষি কর্মকর্তা তারিক মাহমুদুল ইসলামের সঙ্গে যোগাযোগ করেন। তার সহযোগিতা নিয়ে ১৭ শতক জমিতে মাল্টা চাষ করেন

তবে মাল্টার বাগান করে বেশ সাফল্য পেয়েছেন তিনি । জানান মৌসুমে প্রতিটি থেকে ৩৫ কেজির মতো মাল্টা পেয়েছেন তিনি। বাজারে বিক্রি ছাড়াও গ্রামের মানুষের কাছে কম দামে মালতা বিক্রি করেন আবদুর রব যাতে এই ফল সবাই কিনতে পারে।

তবে  জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনে করেন, এই গতি অব্যাহত থাকলে আগামী পাঁচ বছর পর নিজেদের চাহিদা মিটিয়ে মাল্টা রপ্তানি করা যাবে। এছাড়া মাল্টার বাগান করতে আগ্রহীদের এ ব্যাপারে পরামর্শ ও সহযোগিতা দিচ্ছে তারা।

Advertisement
Share.

Leave A Reply