fbpx

কুমিল্লা সিটির উন্নয়নে ১ হাজার ৫৩৮ কোটি ১০ লাখ টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কুমিল্লা সিটি কর্পোরেশনকে ১ হাজার ৫৩৮ কোটি ১০ লাখ টাকা প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক)।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় প্রকল্পের অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুসিক মেয়র মো. মনিরুল হক সাক্কু এ তথ্য নিশ্চিত করেন।

কুমিল্লা সিটি করপোরেশন সূত্রমতে, কুমিল্লা সিটি করপোরেশনের সমন্বিত অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পটি অনুমোদন করা হয়। যা ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করা হবে। নতুন এ প্রকল্পে ২১ হাজার ৩৬০ বর্গমিটার আধুনিক নগর ভবন, ১০ হাজার ৩৪৯ বর্গমিটার সেবক কলোনি নির্মাণ, এক হাজার ৭০ বর্গমিটার আঞ্চলিক অফিস বর্ধিতকরণ, ২২নং ওয়ার্ডের মোস্তফাপুরে ৪০ হাজার ৪৭৪ বর্গমিটার ট্রাক টার্মিনাল স্থাপন, আট হাজার ১৯৫ বর্গমিটার চকবাজার বাস টার্মিনাল উন্নয়ন, ১০ একর ভূমি অধিগ্রহণ ও ৮০ হাজার ৯৫৭ ঘনমিটার ভূমি উন্নয়ন, পুরাতন গোমতী নদীসহ ডিসি পুকুর ও রাজবাড়ি পুকুরের সৌন্দর্যবর্ধন। পুরাতন গোমতী নদীকে ঘিরে হাতিঝিলের আদলে সৌন্দর্য বর্ধন করা হবে। ১৪৬টি কবরস্থান উন্নয়ন, সাতটি পাবলিক টয়লেট নির্মাণ, ৩০৫ দশমিক ১৪ কিলোমিটার রাস্তা, ২০৩ দশমিক ০৯ কিলোমিটার ড্রেন এবং ১৩ দশমিক ৮৩ কিলোমিটার ফুটপাত নির্মাণসহ কিছু যানবাহন ক্রয় করা হবে।

কুসিক প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম বলেন, আধুনিক, উন্নত, বাসযোগ্য নগরীর জন্য একটি সুপরিকল্পিত বাজেট পেয়েছি। যা বাস্তবায়নের কারণে স্বপ্নের নগরীতে অমূল পরিবর্তন দেখা যাবে।

এ বিষয়ে কুসিক মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেন, উন্নয়ন কাজ একটি চলমান প্রক্রিয়া। গত এক দশকে এটি আমার জন্য বড় বাজেট। এ প্রকল্পের বাস্তবায়নের মাধ্যমে কুমিল্লা নগরীর সামগ্রীক উন্নয়ন হবে। এর জন্য প্রধানমন্ত্রী, শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Advertisement
Share.

Leave A Reply