fbpx

কেনো দুই কোটি পোস্ট সরালো ফেসবুক?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সম্প্রতি দুই কোটি পোস্ট সরিয়েছে। ফলে তারা নতুন করে আবার আলোচনায় এসেছে। তবে তারা কেনো এই পোস্ট সরিয়েছে, তার ব্যাখাও দিয়েছে।

কোভিড-১৯ সংক্রান্ত মিথ্যা বা ভুল তথ্যের কারণে এসব পোস্ট সরানো হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিনী এই টেক জায়ান্ট। এরই মধ্যে এ বিষয়ে বিস্তারিত তথ্যও দিয়েছে।

ভারতীয় প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ জানিয়েছে, ফেসবুক থেকে দুই কোটিরও বেশি ফেসবুক পোস্ট সরিয়ে দেওয়া হয়েছে। কোভিড-১৯ ভ্যাকসিন সংক্রান্ত ভুল তথ্য ছড়ানোর কারণে এসব পোস্ট সরানো হয়েছে।

শুধু তাই নয়, একই অভিযোগে ৩৬টিরও বেশি ফেসবুক পেজ সরিয়েছে তারা। হোয়াইট হাউস থেকে করোনা সম্পর্কিত তথ্য শেয়ারের বিষয়টি নিয়ন্ত্রণের আহ্বান জানানোয় ফেসবুক এ পদক্ষেপ নিয়েছে বলে ব্যাখ্যা দিয়েছে। এর আগে ইউটিউব, টুইটার ও গুগলে মিথ্যা তথ্য ছড়ানোয় প্লাটফর্মগুলোর তীব্র সমালোচনা করে বাইডেন প্রশাসন।

অন্যদিকে সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেট-এর এক প্রতিবেদন বলছে, ১২টি ভ্যাকসিনবিরোধী অ্যাকাউন্ট থেকে ভ্যাকসিন-বিরোধিতার দুই-তৃতীয়াংশ ভুল তথ্য ছড়ানো হচ্ছে। ফেসবুক শুরুতে এই তথ্য প্রত্যাখ্যান করলেও পরে ৩৬টিরও বেশি পেজ সরানোর সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।

একটি ব্লগপোস্টে ফেসবুক বলছে, ওই ১২ জনের সঙ্গে জড়িত থাকায় আমরা আরও দুই ডজনের বেশি পেজ, গ্রুপ বা অ্যাকাউন্টের ওপর শাস্তি আরোপ করেছি।

প্রসঙ্গত, বাইডেন প্রশাসনকে ভ্যাকসিন নিয়ে বেশ কয়েকটি মিথ্যা তথ্যের সঙ্গে লড়তে হচ্ছে। যেমন-কোভিড-১৯ ভ্যাকসিন অকার্যকর, এগুলোতে মাইক্রোচিপ থাকতে পারে। এমনকি কোভিড-১৯ টিকা নিলে নারীদের প্রজনন ক্ষমতা নষ্ট হতে পারে বলে গুজব ছড়ানো হচ্ছে। এজন্যই এই বিষয়ে মার্কিনী প্রশাসন বেশ কঠোর অবস্থানে রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply