fbpx

কেন দেশে বাড়ছে বিপের চাহিদা?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হোয়াটসঅ্যাপের নতুন নীতিমালা ঘোষণার পর বাংলাদেশে হুট করেই ‘বিপ’ অ্যাপ ডাউনলোডের হিড়িক পড়েছে। তরুণদের মধ্যে এখন এই অ্যাপ নিয়ে চলছে তুমুল আলোচনা।

সম্প্রতি তথ্যের গোপনীয়তা রক্ষা নিয়ে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীদের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়েছে।  এমন অবস্থায় তুরস্কের অ্যাপ ‘বিপ’ বাংলাদেশসহ পৃথিবীর অনেকে দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

তুরস্কের এই ম্যাসেজিং অ্যাপ এরই মধ্যে বাংলাদেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। দেশের তরুণ প্রজন্ম গণহারে এই অ্যাপ ডাউনলোড করছে। আর এরই মধ্যে এই অ্যাপের জনপ্রিয়তা বাকি সব অ্যাপকে ছাড়িয়ে গেছে।

জনপ্রিয়তার কারণ

বিশেষজ্ঞদের মতে, দুটি কারণে বাংলাদেশের মানুষের মধ্যে বিপ ব্যবহারের প্রবণতা বেড়ে থাকতে পারে।

প্রথমত, মানুষ এখন প্রাইভেসি নিয়ে আগের চেয়ে অনেক বেশি সচেতন। বাংলাদেশের মানুষও তাই  প্রাইভেসিকে সবার আগে গুরত্ব দেয়। বাকি অ্যাপগুলোর তুলনায় বিপের নিরাপত্তাবেষ্টনী বেশ শক্তিশালী। এজন্য অনেকে বিপ ডাউনলোড করে থাকতে পারেন।

দ্বিতীয়ত, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সম্প্রতি হোয়াটসঅ্যাপ ছেড়ে বিপ ব্যবহারের ঘোষণা দিয়েছে। এটাও একটি কারণ হতে পারে। ‘হুজুগে বাঙালি’ বলে একটা কথা আছে! তাই এর জনপ্রিয়তাও বেড়ে যেতে পারে।

বিপ অ্যাপ কর্তৃপক্ষ থেকে জানা গেছে, এখানে সিক্রেট চ্যাট করার ব্যবস্থাও রয়েছে। কোনো ব্যবহারকারী যদি নির্দিষ্ট সময় পরে স্বয়ংক্রিয়ভাবে বার্তা মুছে দিতে চান, তাহলে সে অনুযায়ী সময় সেট করা যাবে।

এদিকে তুরস্কের পত্রিকা ডেইলি সাবাহ জানিয়েছে, হোয়াটসঅ্যাপ প্রাইভেসি পলিসি পরিবর্তন করার কথা ঘোষণা করার পর থেকে প্রতিদিন ২০ লাখ বার ডাউনলোড হয়েছে বিপ।

Advertisement
Share.

Leave A Reply