fbpx

‘কোনো প্রশ্ন ছাড়াই অধিনায়ককে সাসপেন্ড করা উচিত’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্লো ওভাররেটের কারণে বাংলাদেশকে জরিমানা গুণতে হয়েছিল। তার সপ্তাখানেক আগেই ইংল্যান্ডের বিপক্ষে স্লো ওভাররেটের অভিযোগে জরিমানাসহ ভারত দলের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ২ পয়েন্ট কেটে নেয়া হয়। এর আগে ইংল্যান্ডকেও এমন পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে।

বর্তমানে খেলার মাঠে, বিশেষ করে টেস্ট ফরম্যাটে বারবার এমন স্লো ওভাররেটের ঘটনা ঘটতে থাকায় রীতিমত বিরক্তি প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল। তার মতে, এটা খুবই সাধারণ অভ্যাস হয়ে গেছে যে নির্ধারিত সময়ের মধ্যে দলগুলো ৯০ ওভারের বোলিং কোটা পূরণ না করেই দিনের খেলা শেষ করে দেয়া। পুরো দল নয়, বরং এমন ব্যর্থতার দায় তিনি দলের অধিনায়কের উপরই চাপাচ্ছেন।

‘কোনো প্রশ্ন ছাড়াই অধিনায়ককে সাসপেন্ড করা উচিত’
কিছুদিন আগেই স্লো ওভাররেটের কারণে পয়েন্ট হারিয়েছে ভারত

“প্রশাসকরা কিছুটা আপোস করতে পারে এবং দাবি করতে পারে যে, খেলোয়াড়রা ছয় ঘণ্টার মধ্যে কোনো ছাড় ছাড়াই ৯০ ওভার বোলিং করে। আমি মনে করি যে, এই লক্ষ্য অর্জন না হলে কোনো প্রশ্ন ছাড়াই দলের অধিনায়ককে সাসপেন্ড করা উচিত”-‘ক্রিকইনফো’তে নিজের লেখা কলামে চ্যাপেল

চ্যাপেলের মতে, কয়েক দশক ধরে স্লো ওভাররেটের ঘটনা বেড়েই চলেছে; যা আদতে খেলার জন্যই ক্ষতিকর। এ প্রসঙ্গে তিনি লেখেন, “ক্লাইভ লয়েডের অধীনে, ওয়েস্ট ইন্ডিজ এই ধারণাটি প্রচার করেছিল যে নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে ম্যাচ জিতলে ওভার রেট কোন ব্যাপার না। সেই যুক্তি ত্রুটিপূর্ণ। দিনে ছয় ঘণ্টায় ব্যাটিং সাইডের পর্যাপ্ত পরিমাণ ডেলিভারি পাওয়া উচিত, যতক্ষণ না পর্যন্ত ফ্রন্ট-লাইন বোলাররা ক্লান্ত হয়ে পড়ে। আজকাল, অতিরিক্ত সময়ের অনুমতি দিয়েও ওভারগুলো শেষ করতে পারছে না, যা খেলার জন্য ক্ষতির কারণ।”

Advertisement
Share.

Leave A Reply