fbpx

কোভিডে লড়তে সুষম খাবার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জীবনে পরিমিতি বোধ খুব জরুরি। এটি সব বিষয়ে থাকা উচিত। বাদ যাবে কেন তা গুরুত্বপূর্ণ খাবারের বেলায়? আর মানতেই তো হবে সময়টি ভিন্ন। মহামারীকাল চলছে পৃথিবীজুড়ে। এ সময় খাবারের বেলায় চাই আগের চেয়ে সতর্কতা।

একটু পছন্দ মত খাবার আপনি খেতেই পারেন। কিন্তু যে খাবারটা আপনার শরীরের জন্য খারাপ সেটা কী পরিমান খাবেন বা আদৌ খাবেন কিনা সেটা আপনিই ভেবে দেখুন। তবে করোনার এই সময়ে আপনার ইমিউনিটি সিস্টেম যত ভালো হবে, তত আপনি এই ভাইরাস থেকে মুক্ত থাকবেন। তাই, কী কী খাওয়া যাবে আর কী কী বাদ দিতে হবে, তা জানা দরকার।

প্রথমেই যেটা বলা, কোমল পানীয় খাওয়া বাদ দিন। মিষ্টি, কেক-পেস্ট্রি, ফ্রেঞ্চ ফ্রাই, চিকেন ফ্রাইও রাখা যাবে না পছন্দের তালিকায়। ফাস্ট ফুডকে চিরতরে বিদায় জানান। নিয়মিত এসব খেলে ওজন বাড়ে। ইমিউনিটি সিস্টেমের ক্ষতি হয়।

কোমল পানীয়তে থাকে পুষ্টিহীন ক্যালোরি। এদিকে, বোতলজাত ফলের রসে থাকে প্রচুর চিনি। গোটা ফল চিবিয়ে বা স্মুদি বানিয়ে খেলে শরীরে চিনি ঢোকে ধীরে। কিন্তু প্যাকেটজাত বা বোতলজাত ফলের রস খেলে একসঙ্গে অনেকটা চিনি আসে। তাই নিয়মিত ফলের রস খেলে ওজন বাড়ে। সঙ্গে ডায়াবেটিস ও মেটাবলিক সিনড্রোমের আশঙ্কাও বৃদ্ধি পায়। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে। করোনা সংক্রমণ হলে জটিলতা বাড়ে।

দিনে দুই বারের বেশি কফি চলবে না। চিনি মিশিয়ে তো নয়ই। ক্যাফেইনসমৃদ্ধ অন্য খাদ্য বা পানীয়ের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। অতিরিক্ত ক্যাফেইন শরীরে কর্টিজোল হরমোনের ক্ষরণ বাড়ায়। কমে রোগ প্রতিরোধ ক্ষমতা। অনেকের ঘুম কমে যায়। তাতেও রোগ প্রতিরোধ ক্ষমতা কমে।

চা ও চকলেট এমনিতে শরীরের জন্য খুব ক্ষতিকর নয় বলেই শোনা যায়। কিন্তু কতটা খেলে তা সীমার মধ্যে থাকছে, সে দিকে খেয়াল রাখতে হবে। এই দু’টি জিনিসেও সামান্য পরিমানে ক্যাফেইন থাকে। ফলে বেশি চা বা চকলেট খেলে ক্যাফেইনের কারণে শেষ পর্যন্ত ক্ষতি হওয়ার আশংকাই বেশি থাকে।

ভাজাপোড়া খাবার শরীরের জন্য একদমই ভালো না। যতটা পারেন এসব খাবার বাদ দিয়ে ফেলুন খাদ্যতালিকা থেকে। বাইরে তো একদমই ভাজাপোড়ার খাবার খাবেন না। খুব মন চাইলে বাসায় বানিয়ে খান। এতে ক্ষতি কিছুটা কম হবে। ডুবো তেলে ভাজা খাবারে প্রচুর লবণ থাকে। লবণের ধর্ম হল শরীরে জল ধরে রাখা। এতে করে, উচ্চ রক্তচাপের প্রবণতা থাকলে তা বাড়ে, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। উপকারি জীবাণুর ভারসাম্য নষ্ট করে এরা। পাশাপাশি, বাড়তে পারে কোলেস্টেরল, ডায়াবেটিস ও হৃদরোগের আশঙ্কা।

তাই, আজ থেকেই খাবার তালিকা থেকে ক্ষতিকর খাবার বাদ দিন। স্বাস্থ্যকর খাবার দিয়ে খান। স্বাস্থ্যকর খাবার নিয়ম করে খেলে আপনার মেটাবলিজম বাড়বে। এতে কোভিডের বিরুদ্ধে লড়াইটাও সহজ হবে।

Advertisement
Share.

Leave A Reply