fbpx

ক্যাপিটল হিলে হামলা: কংগ্রেসের তদন্ত কমিটিকে ‘ক্যাঙারু কোর্ট’ বললেন ট্রাম্প

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় কংগ্রেসের তদন্ত কমিটির তীব্র সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বাধীন এই কমিটিকে ‘ক্যাঙারু কোর্ট’ হিসেবে অভিহিত করেছেন তিনি। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্পের উগ্র সমর্থকদের হামলার ঘটনা তদন্তে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি কমিটি গঠন করা হয়। গত বৃহস্পতিবার থেকে কংগ্রেসে এ বিষয়ে শুনানি শুরু হয়েছে।

শুনানিতে ট্রাম্পের ছেলেমেয়ে, প্রশাসনের কর্মকর্তা ও সহযোগীদের ভিডিও সাক্ষ্য উপস্থাপন করা হচ্ছে। এতে উঠে এসেছে, নির্বাচনে কারচুপি হয়েছে বলে ট্রাম্প যে দাবি করেছেন, তা সত্য নয়।

এমন প্রেক্ষাপটে স্থানীয় সময় সোমবার ১২ পৃষ্ঠার এক চিঠিতে এ কমিটির কঠোর সমালোচনা করেন ট্রাম্প। তিনি এ কমিটির তদন্তকে ‘ন্যায়বিচারের উপহাস’ বলে বর্ণনা করেছেন। ট্রাম্প বলেন, সত্য হলো ২০২১ সালের ৬ জানুয়ারি বিপুলসংখ্যক মার্কিন নাগরিক ওয়াশিংটন ডিসিতে জড়ো হয়েছিলেন।

নির্বাচন প্রক্রিয়ায় অপরাধমূলক তৎপরতার যে নিশ্চিত আলামত পাওয়া যায়, তা নিয়ে তাঁরা তাঁদের নির্বাচিত প্রতিনিধিদের জবাবদিহির মুখোমুখি করতে চেয়েছিলেন। ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হন। কিন্তু এ নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে পরাজয় মানতে অস্বীকৃতি জানান তৎকালীন রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট পদে বাইডেনের জয়ের সত্যায়নে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে তাঁর উগ্র সমর্থকেরা কংগ্রেস ভবনে (ক্যাপিটল হিল) সহিংস হামলা চালান। এতে পুলিশসহ কয়েকজন নিহত হন।

গতকাল সোমবার ছিল ক্যাপিটল হিলে হামলার ঘটনায় কংগ্রেসের শুনানির দ্বিতীয় দিন। এদিনের শুনানিতেও ট্রাম্পের সহযোগীদের ভিডিও সাক্ষ্য উপস্থাপন করা হয়। এতে ট্রাম্পের সহযোগীরা বলেন, ২০২০ সালের নির্বাচনে কারচুপির অভিযোগ না তোলার জন্য তাঁরা ট্রাম্পকে বারবার সতর্ক করেছিলেন।

ট্রাম্পের ক্যাম্পেইন ম্যানেজার বিল স্টেপিয়েন বলেছেন, নির্বাচনের রাতে নিজেকে জয়ী ঘোষণা না করার জন্য ট্রাম্পকে পরামর্শ দিয়েছিলেন তিনি। কারণ, ট্রাম্প নির্বাচনে জয় লাভ করেননি। কিন্তু ট্রাম্প এ পরামর্শ শোনেননি। ট্রাম্প ভেবেছিলেন, তিনি ভুল পরামর্শ দিচ্ছেন। তিনি তাঁকে তেমনটাই বলেছিলেন।

এর আগে গত বৃহস্পতিবার শুনানির প্রথম দিনে ট্রাম্পকন্যা ইভাঙ্কা, সাবেক অ্যাটর্নি জেনারেল বিল বারসহ ট্রাম্পের প্রশাসনের কয়েকজন কর্মকর্তার ভিডিও সাক্ষ্য উপস্থাপন করা হয়।

সাক্ষ্য অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতি হয়েছে বলে ট্রাম্প যে অভিযোগ তুলেছিলেন, তা বিশ্বাস করেননি তাঁর মেয়ে ইভাঙ্কাও।

প্রথম দিনের শুনানির শুরুতেই বিল বারের ভিডিও সাক্ষ্য উপস্থাপন করা হয়। এতে তিনি ট্রাম্পের দাবিকে ‘বুলশিট’ বলে অভিহিত করেন। বিল বার বলেন, ট্রাম্প অসমর্থিত তথ্যের ভিত্তিতে নির্বাচনে জালিয়াতি হয়েছে বলে উল্লেখ করেন।

ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব ছাড়ার আগেই অ্যাটর্নি জেনারেল হিসেবে পদত্যাগ করেছিলেন বার। বিল বারের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন ইভাঙ্কা। ভিডিও সাক্ষ্যে ইভাঙ্কা বলেন, তিনি বারকে শ্রদ্ধা করেন। সুতরাং বার যা বলেছেন, তিনি তা মেনে নিচ্ছেন।

Advertisement
Share.

Leave A Reply