fbpx

খাবারে বাড়বে শিশুর স্মৃতিশক্তি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সন্তানকে নিয়ে যেন বাবা-মায়ের চিন্তার শেষ নেই। বিশেষ করে বাচ্চাদের খাবার আর পুষ্টির কথা চিন্তা করতে করতে মায়ের নাভিশ্বাস উঠে যায়। কোন্ খাবার দিলে বাচ্চার মস্তিষ্ক সচল থাকবে, স্মৃতিশক্তি ভালো থাকবে এটা নিয়েও অনেক বাবা-মাকে ভাবতে দেখা যায়।

সন্তান হোক তীক্ষ্ণ বুদ্ধিসম্পন্ন সেটা সবাই চান। তাই শিশুর স্বাস্থ্যের প্রতি যত্নবান হওয়ার পাশাপাশি তার মস্তিস্কের বৃদ্ধির দিকেও নজর দেওয়া প্রয়োজন। সাধারণত পাঁচ বছর বয়সের মধ্যেই শিশুর মস্তিষ্কের প্রায় সার্বিক গঠন ও বিকাশ সম্পন্ন হয়। তাই এই সময়টিতে শিশুর ডায়েটে বিশেষ নজর রাখা প্রয়োজন।

শিশুর রোজের খাবারে এমন কিছু পুষ্টিকর খাবার রাখুন যাতে তার মস্তিষ্ক থাকে সচল, স্মৃতিশক্তিও হয় ভাল। ভাবছেন তো কী রাখবেন বাচ্চার খাবার পাতে?

গবেষণায় পাওয়া শিশুদের মস্তিষ্ক ও শরীর গঠনে উপকারী কয়েকটি খাবার:

ডার্ক চকলেট: ডার্ক চকলেটে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান এবং ক্যাফিন-সহ প্রচুর প্রাকৃতিক উদ্দীপক থাকে। তা মনোযোগ বাড়ায় এবং এন্ডোরফিনের উৎপাদনকেও উদ্দীপিত করে। যা মেজাজ ভাল রাখতে সাহায্য করে। তাই সাধারণ চকলেটের বদলে শিশুকে ডার্ক চকলেট খাওয়াতে পারেন।

খাবারে বাড়বে শিশুর স্মৃতিশক্তি

শিশুর প্রতিদিনের খাবার তালিকায় পরিমিত ডার্ক চকলেট রাখবেন। ছবি: সংগৃহীত

তৈলাক্ত মাছ: তৈলাক্ত মাছ খাওয়া মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির জন্য বিশেষ উপকারী। যে সব মাছে তেল বেশি, সেসব মাছ রাখুন শিশুদের প্রতিদিনের খাবার প্লেটে।

খাবারে বাড়বে শিশুর স্মৃতিশক্তি

চর্বিযুক্ত মাছ রাখুন শিশুর খাদ্য তালিকায়। ছবি: সংগৃহীত

বাদাম এবং বীজ জাতীয় খাবার: বাদাম এবং বীজ জাতীয় খাবার ভিটামিন ই’র ভাল উৎস। সঠিক মাত্রার ভিটামিন ই মস্তিষ্কের দক্ষতা হ্রাস পাওয়া কমায়। মস্তিষ্কের স্বাস্থ্য ঠিক রাখতে রোজের ডায়েটে শুকনো ফল যেমন— আখরোট, কাজু, পেস্তা, চিনা বাদাম এবং কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ, তিল বীজ রাখতে পারেন।

খাবারে বাড়বে শিশুর স্মৃতিশক্তি

সঠিক মাত্রার ভিটামিন-ই মস্তিষ্কের দক্ষতা হ্রাস পাওয়া কমায়। ছবি: সংগৃহীত

ওটস: ওটসে আছে প্রচুর পরিমাণে ফাইবার। এটা পেটের নানা সমস্যা দূর করে। শরীরের জন্য উপকারী ব্যাক্টেরিয়ার পরিমাণ বাড়াতে পারে ওটস। এটি শিশুর মস্তিষ্কের বিকাশেও সাহায্য করে। বিভিন্ন উপায়ে ওটস খাওয়ান বাচ্চাকে।

 

Advertisement
Share.

Leave A Reply