fbpx

খুলছে পর্যটন-বিনোদনকেন্দ্র, গণপরিবহনে নতুন সিদ্ধান্ত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের চলমান বিধিনিষেধ শিথিলের পর এবার পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র খোলার অনুমতি দিয়েছে সরকার। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৯ আগস্ট থেকে ধারণ ক্ষমতার অর্ধেক পর্যটক সংখ্যা রেখে খোলা থাকবে পর্যটন কেন্দ্রসহ সব বিনোদন কেন্দ্র। পাশাপাশি, সড়কে অর্ধেক যানবাহন চলার নিয়ম তুলে দিয়ে শতভাগ আসনে সকলপ্রকার গণপরিবহন চলার সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (১২ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

গত ৩ আগস্ট করোনা পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভায় দেশের আর্থসামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে চলমান বিধিনিষেধের ধারাবাহিকতায় নতুন করে চারটি শর্ত দিয়ে আগামী ১৯ আগস্ট থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নতুন করে বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এই চারটি শর্তের মাধ্যমে মূলত চলাচল ও কার্যক্রমে আরও শিথিলতা আসল।

শর্তগুলো হলো –

১. যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শতভাগ আসনে সড়ক, রেল ও নৌপথে সকল প্রকার গণপরিবহন চলাচল করতে পারবে।

২. পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র আসন সংখ্যার শতকরা ৫০ ভাগ ব্যবহার করে চালু রাখতে পারবে।

৩. সকলক্ষেত্রে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে এবং স্বাস্থ্য অধিদফতর প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে হবে।

৪. যে কোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা দেখা গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব বহন করবে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

খুলছে পর্যটন-বিনোদনকেন্দ্র, গণপরিবহনে নতুন সিদ্ধান্ত

এর আগে, গতকাল বুধবার (১১ আগস্ট) থেকে স্বাস্থ্যবিধি মেনে প্রায় সবকিছুই খুলে দেয় সরকার। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গত ৮ আগস্ট জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, আসন সংখ্যার সমান যাত্রী নিয়ে চলছে সব ধরনের গণপরিবহন। তবে সড়কপথে স্বাভাবিকের চেয়ে অর্ধেক গাড়ি চলাচলের অনুমতি দেওয়া হয়।

এর পাশাপাশি, গতকাল থেকে খুলেছে দোকান-শপিংমল এবং খাবারের দোকানও। অর্ধেক আসন খালি রেখে খুলেছে হোটেল-রেস্তোরাঁ। স্বাস্থ্যবিধি মেনে খোলা রয়েছে সরকারি-বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও।

Advertisement
Share.

Leave A Reply