fbpx

খুশির জোয়ারে ভাসছেন শেয়ার বাজারের বিনিয়োগকারীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এমন এক সময় ছিল, যখন শেয়ার বাজার থেকে টাকা গায়েব হওয়া ছিল নিত্য নৈমিত্তিকের ব্যাপার। তখন শেয়ারবাজারে টাকা বিনিয়োগ করে পথে বসেছেন অগণিত মানুষ। তবে দিন বদলেছে, বদলেছে সময়ও।

এখনকার সময়ে মানুষের আর শেয়ার বাজারে বিনিয়োগ করে দেউলিয়া হওয়ার কোনো সুযোগ নেই। কেননা অনেকেই এই খাতে টাকা বিনিয়োগ করে আবার টাকা ফেরত পাচ্ছেন। গেল ছয় মাস ধরে দেশের শেয়ারবাজারে এমন ঘটনাই ঘটছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে দেখা গেছে, দেশের শেয়ার বাজার এখন ঊর্ধ্বমুখী। টানা তিন সপ্তাহ ধরে এই বাজার ঊর্ধ্বমুখী রয়েছে। ফলে বিনিয়োগকারীদের বিনিয়োগেও জোয়ার এসেছে।

তাদের বিনিয়োগের পরিমাণ বেড়েছে ২৭ হাজার কোটি টাকার ওপরে। যেখানে গত সপ্তাহে বিনিয়োগের পরিমাণ বেড়েছে প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা।

গেল বৃহস্পতিবার ডিএসইতে বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ১৬ হাজার ৯৪৭ কোটি টাকা। এর আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৪ লাখ ১০ হাজার ৬১৭ কোটি টাকা। ফলে সপ্তাহ ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৩৩০ কোটি টাকা। এর মধ্যে শেষ তিন সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ল ২৬ হাজার ৪১৪ কোটি টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ দশমিক ৩৭ পয়েন্ট বেড়েছে। আর এর আগের সপ্তাহে এই সূচক ১১৯ দশমিক ৮২ পয়েন্ট এবং তার আগের সপ্তাহে সূচক বেড়েছিল ১০৫ দশমিক ৭৫ পয়েন্ট । ফলে এক মাসের মধ্যেই ডিএসইর প্রধান সূচক বাড়ল ২৩৮ পয়েন্ট।

এদিকে গেল সপ্তাহে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দাম বেড়েছে। এসময় জুড়ে ডিএসইতে দাম বেড়েছে ১১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের এবং দাম কমেছে ১৮২টির। আর ৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

একইসঙ্গে শেষ সপ্তাহে ডিএসইতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৯১৪ কোটি ৯৫ লাখ টাকা। এর আগের সপ্তাহে প্রতিদিন ৮৩৪ কোটি ৬৮ লাখ টাকা গড়ে লেনদেন হয়। সে হিসেবে প্রতি কার্যদিবসে ৮০ কোটি ২৭ লাখ টাকা গড় লেনদেন বেড়েছে।

Advertisement
Share.

Leave A Reply